সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সাংবাদিক নেসারুল হক খোকনের বিরুদ্ধে মামলা ১০ দিনের মধ্যে প্রত্যাহারের দাবি

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ২ ডিসেম্বর, ২০২৩

যুগান্তরের সাংবাদিক নেসারুল হক খোকনের বিরুদ্ধে কর্ণফুলী শিপ বিল্ডার্সের মালিক আব্দুর রশীদ কর্তৃক হয়রানিমূলক মামলা ১০ দিনের মধ্যে প্রত্যাহারের দাবি জানিয়েছেন সাংবাদিক সমাজ।

এই মামলা ১০ দিনের মধ্যে প্রত্যাহার না করলে প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি দেওয়া হবে জানান বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব )সভাপতি মির্জা মেহেদী তমাল।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির চত্বরে এক মানববন্ধন ও প্রতিবাদ সভায় মির্জা মেহেদী তমাল বলেন, এই পর্যন্ত যারাই নেসারুল হক খোকনের বিরুদ্ধে মামলা করেছেন, সেসব কর্মকর্তারা এখন কারাগারে। সুতরাং সাবধান হয়ে যান; দ্রুত মামলা প্রত্যাহার করুন।

গত ২১ নভেম্বর ‘পানি সম্পদ মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন, কর্ণফুলীর ৭ ড্রেজার নির্মাণে দুর্নীতি’ শিরোনামে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেটি সম্পুর্ণই পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিবেদনের অংশ। এর পর এ রকম হয়রানিমূলক মামলার পেছনে উদ্দেশ্য রয়েছে। 

ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল বলেন, এ ধরনের বানোয়াট মামলা স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশে বাধা দেওয়ার শামিল। 

ক্র্যাব সাধারণ সম্পাদক মামুনূর রশীদ বলেন, যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি খতিয়ে দেখতে হবে। কারণ যেখানে পানি সম্পদ মন্ত্রণালয় তদন্ত প্রতিবেদনে বলেছে, সরবরাহকৃত ৬১৫ কোটি টাকারও বেশি দামে কেনা ৭ ড্রেজার নির্মাণে শর্ত ভঙ্গ করা হয়েছে। পিপিআর মানা হয়নি। 

এমনকি বিদেশী বিশেষজ্ঞের তত্ত্বাবধান ছাড়াই কর্ণফুলী শিপ বিল্ডার্স ড্রেজার তৈরি করায় সেগুলো তুলনামূলক অনেক কম কার্যকরী। 

এ ছাড়াও যে তদন্ত প্রতিবেদনের আলোকে পানি উন্নয়ন বোর্ডের ৮ জন প্রকল্প পরিচালকের সরকারি সব সুযোগ-সুবিধা বন্ধ করা হয়েছে সেখানে যুগান্তরে প্রকাশিত ওই প্রতিবেদন মিথ্যা, বানোয়াট উল্লেখ করে মামলা করা দুরবিসন্ধিমূলক। 

ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুল আলম লাভলুর সঞ্চালনায় এই প্রতিবাদ সভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন,

ডিআরইউর নব নির্বাচিত সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ,সাবেক সভাপতি আবুল খায়ের, ইশারফ হোসেন ইসা, ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান, সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু, সাবেক সাধারণ আলাউদ্দিন আরিফ,

ডিআরইউর সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও ক্র্যাবের সিনিয়র সদস্য জামিউল আহসান সিপু বক্তব্য দেন।

এছাড়া রিপোর্টার্স এগিনেইস্ট করাপশন (র্যাক) এর সভাপতি আহমেদ ফয়েজ বক্তব্য দেন।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে ক্র্যাবের নির্বাহী কমিটির সদস্য ছাড়াও সিনিয়র সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন ডিআরইউর নবনির্বাচিত কার্যনিবাহী কমিটির সদস্য ও ডিআরইউর সদস্যরা।

ডিআরইউ সমবায় সমিতির সাধারণ সম্পাদক বদরুল আলম খোকন মানববন্ধনে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

গণমাধ্যম বিভাগের আরো খবর