সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সংক্রমণ ঠেকাতে সজনের নেই জবাব!

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:০৬ পিএম, ২৪ মার্চ, ২০২৩

পুষ্টিবিদদের মতে, সজনেতে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ক্যলশিয়াম ও পটাশিয়াম রয়েছে।অ্যান্টিঅক্সিড্যান্টেও ভরপুর এই সব্জি। তাই ঋতু পরিবর্তনের সময়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়েতুলতে এর বিশেষ ভূমিকা রয়েছে। কী ভাবে প্রতিদিনের খাবারে সজনে দিয়ে স্বাদবদল করবেন ভাবছেন?

 

প্রতিদিনের খাবারে স্বাদবদল করতে সজনে দিয়ে বানান নতুন রেসিপি। রইল সজনে দিয়ে সুস্বাদু তিনটি রেসিপি।

১।সজনে ফুলের বড়া
নুন: স্বাদমতো
কালোজিরে: আধ চা চামচ
হলুদ: ১ চা চামচ
কাঁচালঙ্কা কুচি: ১ টেবিল চামচ
চালের গুঁড়ো: ৫০ গ্রাম
বেসন: ২৫ গ্রাম
সর্ষের তেল: ২০০ গ্রাম
প্রণালী:
সজনে ফুল ভাল করে ধুয়ে নিন। একটি পাত্রে ফুলগুলি নিয়ে তাতে এক এক করে সব মশলা মিশিয়ে নিন। প্রয়োজনে সামান্য পানি দিয়ে মণ্ড বানিয়ে নিন। মিশ্রণটি ১০-১৫ মিনিট রেখে দিন। এ বার কড়াইয়ে সর্ষের তেল ভাল করে গরম করে নিয়ে চ্যাপ্টা চ্যাপ্টা করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে সজনের ব়ড়া। গরম ভাতের সঙ্গে ঘি, কাঁচালঙ্কা আর সজনের বড়া দিয়েই জমে যাবে দুপুরের ভোজ!
 

২।সজনে ফুলের চচ্চড়ি

উপকরণ:

ফুল: ১০০-১৫০ গ্রাম
আলু: ১ টা (ছোট করে কাটা)
বেগুন: ১ টা (ছোট করে কাটা)
বড়ি ভাজা: ২৫ গ্রাম

কালোজিরে: আধ চা চামচ
নুন ও চিনি: স্বাদমতো
হলুদ: ১ চা চামচ
সরষের তেল: ৩ টেবিল চামচ
সর্ষে বাটা: ১ টেবিল চামচ
প্রণালী:

তেলে কালোজিরে ফোড়ন দিয়ে আলু, বেগুন ভাল করে ভেজে নিতে হবে। এ বার তাতে লঙ্কা কুচি, নুন, হলুদ, আর ফুল দিয়ে সামান্য নাড়াচাড়া করে ঢাকা দিয়ে সেদ্ধ করে দিন। বেশ মজে এলে চিনি আর সর্ষে বাটা দিয়ে কিছু ক্ষণ কষিয়ে নিন। মাখো মাখো হয়ে এলে ১ চামচ কাঁচা তেল ও বড়ি ভাজা ছড়িয়ে কড়াই ঢাকা দিয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সজনে ফুলের চচ্চড়ি।

৩।ডাঁটা চচ্চড়ি

সজনে ডাঁটা: ৩০০ গ্রাম
আলু: ১ টা (লম্বা লম্বা করে কাটা)
বড়ি: ১০০ গ্রাম
সর্ষে, পোস্ত ও কাঁচালঙ্কা বাটা: ২-৩ টেবিল চামচ
নুন ও চিনি: স্বাদমতো
হলুদ: ১ চা চামচ
সর্ষের তেল: ২ টেবিল চামচ
পাঁচ ফোরন: আধ চা চামচ
প্রণালী:

কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে বড়ি ভেজে তুলে নিন। এ বার তেলে লম্বা করে কাটা আলু লাল করে ভেজে নিন। আলু ভাজা হয়ে এলে ডাঁটার সঙ্গে নুন হলুদ দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করে নিন। এ বার পরিমাণ মতো পানি দিয়ে কড়াই ঢেকে রাখুন। সব্জি সেদ্ধ হয়ে গেলে প্রায় আগে থেকে ভাজা বড়ি আর সর্ষে বাটা মিশিয়ে খানিকটা সর্ষের তেল দিয়ে বেশ গা-মাখা করে নিন। উপর থেকে কাঁচা তেল আর কাঁচা লঙ্কা ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে নিন।

ডাঁটা, পাতা কিংবা ফুল। খাদ্যরসিক বাঙালি সজনের বেলায় বাদ দেয় না কিছুই। তবে শুধু স্বাদ নয়, বরং মৌসুম পরিবর্তনের সময় এই সব্জি নানা অসুখ প্রতিরোধ করে।

একুশে সংবাদ.কম/সম

লাইফস্টাইল বিভাগের আরো খবর