সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

প্রেমের আঘাত মানেই ভেঙ্গে পড়া নয় 

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২২ নভেম্বর, ২০২১
প্রতিকী ছবি

প্রতিটি সম্পর্কের সঙ্গে জড়িয়ে থাকে ভালোবাসা-মমতা এবং আশা-স্বপ্ন। কিন্তু সেই স্বপ্নে ছন্দপতন হলে অনেকেই ভেঙ্গে পড়েন। নিজেকে গুটিয়ে নেন সব কিছু থেকে। কিন্তু এটা ঠিক নয়। ব্রেকআপ মানেই ভেঙ্গে পড়া নয়। কারণ জীবন সুন্দর, ব্রেকাপ মানেই অস্থায়ী। প্রেমের সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর মনে কোনো দ্বন্দ্ব তৈরি করবেন না। বাস্তবতাকে মেনে নিন। এতে জীবন স্বাভাবিক থাকবে।


যখন একটি মেয়ে বা ছেলে তাদের প্রেমের সম্পর্ক থেকে সরে আসে, তখন যাকে ছেড়ে চলে যায় তার ইগোতে আঘাত লাগে। রিজেক্টের কারণে ইগোর লড়াই মনের মধ্যে চলতে থাকে। অদ্ভুত দ্বন্দ্ব হয় তখন মনের মধ্যে। এ সময়টাতে তাই ইগো নয় বরং অপ্রিয় হলেও বাস্তবতাকে মেনে নিন। এতে জীবন স্বাভাবিক থাকবে এবং আগামিও সুন্দর হবে। প্রিয় মানুষকে ভুলে থাকতে কেউ কেউ নেশায় আসক্ত হোন, যা ভয়ংকর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

নেশা কিংবা আত্মহত্যা থেকে নিজেকে দূরে রাখুন : সম্পর্ক ভেঙে গেলে অনেকে নিজেদেরকে সমাজ ও সামাজিকতা থেকে দূরে সরিয়ে নেন। সবকিছু থেকে দূরে থাকতে চান। প্রিয় মানুষটিকে ভুলে থাকতে কেউ কেউ নেশায় আসক্ত হোন, যা মোটেও ঠিক নয়। এটি ভয়ংকর ক্ষতি আপনার ও আপনার পরিবারের জন্য। এ সময়ে নিজের ক্ষুদ্র গহ্বরে ঢুকে থাকবেন না। বেড়িয়ে আসুন খোলা আকাশের নিচে, দেখুন আপনার জন্য অপেক্ষায় নতুন হাতছানি। কখনো নিজেকে ভাবনে না যে আপনি অবহেলিত।

আত্মহত্যা: এই শব্দটি মহাপাপ। মানুষ জন্ম হয়েছে কারো ভালোবাসা না পেয়ে আত্মহত্যা করার জন্য নয়। মানুষ তাঁর দেশকে ভালোবাসার জন্য। একটি মানুষ যখন আপনাকে অবেহলা করবে তখন তাঁর প্রতি আপনার তাকানোই ভূল হবে। জীবনটা নতুন করে সাজানোর চেষ্টা করুন।


ভালোবাসার সম্পর্ক ভেঙে যাওয়ার পর বিষণ্ণতা বা ডিপ্রেশন থেকে নিজেকে মুক্ত করতে হবে অপরাধবোধ নয়, অনেকেই আছেন সম্পর্ক ভেঙে যাওয়ার পর নিজের ভুলগুলো বুঝতে পারেন। এক ধরনের আত্ম উপলদ্ধি হয়।  কোন কোন ব্যবহার খারাপ ছিল, কোন কথাগুলো বলা ঠিক হয়নি, সেগুলো  বুঝতে পারার পর অপরাধবোধে ভোগেন। কাউকে তারা কষ্ট দিয়েছেন এটা মেনে নিতেই পারেন না। এ ধরনের বিষণ্ণতা বা  ডিপ্রেশন থেকে নিজেকে মুক্ত করতে বন্ধুদের সঙ্গে প্রাণোচ্ছ্বল আড্ডা দিন। ছোট-খাটো বিষয় নিয়েই সম্পর্ক ছিন্ন হয়, তবে বড় ধরনের বিষয় নিয়ে কখনোই প্রেম বিচ্ছেদ হয় না। হয়তো মানুষের নানা চিন্তা চেতনা আছে বলেই কেউ কাউকে মেনে নিতে পারে না।


নতুন সম্পর্কের ওপর আস্থা ও বিশ্বাস রাখুন। কোনদিন কাউকে ভালোবাসতে পারবেন না, একা নিজের মতো জীবন কাটিয়ে দেবেন। এই চিন্তা ভাবনা মটেও ঠিক নয় নতুন করে ভালোবাসুন সঙ্গী ছেড়ে যাওয়ার পর বিশ্বাস টলে যাওয়াটা অস্বাভাবিক নয়। অনেকেই ধরে নেন, যে কেউ তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করতেই পারে। তবে তাঁর জন্য অপেক্ষা নয়, প্রয়োজনে একাই বসবাস করুন। 


সম্পর্কের ওপর থেকে আস্থা চলে যায়। তারা ভাবেন আর কোনদিন বুঝি কাউকে ভালোবাসতে পারবে না। ভাবেন একা নিজের মতো জীবন কাটিয়ে দেবেন। এই রকম ভাবনা ঠিক নয়। সৃষ্টিশীল কাজে নিজেকে জড়িয়ে নিন। দেখবেন ধীরে ধীরে ভালোবাসতে ইচ্ছে করছে নতুন কাউকে। যদি মনে করেন আর কাউকে ভালবাসবেন না, তাহলে নিজেকে পবিত্রতার সাথে ব্যবহার করুন।


একুশে সংবাদ/আল-আমিন

লাইফস্টাইল বিভাগের আরো খবর