সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সচিবালয়ের নন ক্যাডারদের পদোন্নতি হাইকোর্টে স্থগিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ১৬ এপ্রিল, ২০২২

বাংলাদেশ সচিবালয়ের নন ক্যাডারদের পদোন্নতি স্থগিত করেছেন হাইকোর্ট। আগামী তিন মাস নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের কোনো পদোন্নতি দেওয়া যাবে না বলে আদালত আদেশ দিয়েছেন। ১১ এপ্রিল বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ নন ক্যাডারদের পদোন্নতি স্থগিত করে এ আদেশ দেন।

আদেশের পর্যবেক্ষণে বলা হয়, বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪ (সংশোধিত ২০২০) এর ওপর হাইকোর্টের স্থগিতাদেশ দেওয়া হলো।  পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের স্টেনো টাইপিস্ট কাম কম্পিউটার অপারেটরদের করা এক রিট পিটিশনের সম্পূরক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট এ আদেশ দিলেন। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২০ সালের ৫ নভেম্বর জারি করা ‘বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা’র ওপর এ স্থগিতাদেশ দেওয়া হলো।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন রিটকারী বলেন, বাংলাদেশ সচিবালয়ের (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) বিধিমালায় নিয়োগপ্রাপ্ত না হওয়ার পরও বিশেষ একটি পদকে বেশি সুবিধা দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় এ নিয়োগ বিধিমালা জারি করেছে। অথচ এ নিয়োগ বিধিমালা জারির অনেক আগেই আমরা নিয়ম অনুযায়ী পদোন্নতিযোগ্য হয়েছি। নিয়ন্ত্রণকারী বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনেক দেন-দরবার করার পরও কোনো সুরাহা না হওয়ায় অবশেষে আমরা আদালতের দ্বারস্থ হয়েছি। চূড়ান্ত শুনানিতে ও আমরা ন্যায়বিচার পাব মর্মে আশা করছি।

একুশে সংবাদ/এসএস

আইন আদালত বিভাগের আরো খবর