সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নারীরাই আসলে নারীদের প্রতিবন্ধকতা: ‘মিসেস এশিয়া বাংলাদেশ’ বিজয়ী খাদিজা

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৪৩ পিএম, ৮ মার্চ, ২০২৩

‘মিসেস ইউনিভার্সেস বাংলাদেশ-২০২২’ প্রতিযোগিতার ‘মিসেস এশিয়া বাংলাদেশ’ বিভাগে বিজয়ী খাদিজা আক্তার রাহা। পড়াশুনা করছেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগে। নারী দিবস উপলক্ষ্যে কথা বলেছেন নানান বিষয়ে।  

 

তার  সাক্ষাৎকার নিয়েছেন একুশের সংবাদের ডিআইইউ প্রতিনিধি রেজোয়ানুল হক রিজু।

 

একুশে সংবাদ.কম: কেমন আছেন?
খাদিজা রাহা: জি, ভালো আছি।

 

একুশে সংবাদ.কম: এখন কি নিয়ে ব্যস্থতা?

খাদিজা রাহা: আমি আমার ক্যারিয়ার ও পড়াশুনা নিয়েই ব্যস্ততা সময় পার করছি।

 

একুশে সংবাদ.কম: নারী হিসেবে আপনি কি প্রতিবন্ধকতা লক্ষ্য করেন?

খাদিজা রাহা: আসলে আমরা নারীরাই আসলে নারীদের প্রতিবন্ধকতা। আমার নারীরাই নিজেদের নিয়ে সমালোচনায় ব্যস্ত থাকি। একজন নারী যে তার জায়গায় ভালো আছে কিন্তু পিছনে যে সমালোচনা করে এটাই আমার কাছে প্রতিবন্ধকতা। সমাজে চলতে যে বাঁধা এটা নারীরাই মুলত নারীদের বেশি দেয়৷ আমিও সমাজে একই প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি।

 

একুশে সংবাদ.কম: এই সময়ে এসে সমাজে নারী পুরুষের সমতা কি প্রতিষ্ঠা হয়েছে?

খাদিজা রাহা: এখনো শতভাগ হয় নি। বিশেষত বিয়ের পর অনেক জায়গায় এখন ও স্বামী কর্তৃক স্ত্রীরা নির্যাতিত হচ্ছে এবং অনেক জায়গায় নারীরা নির্যাতন সহ্য করে সংসার করে যাচ্ছে। নারী পুরুষের সমতা বা সমঅধিকার এখনও সেভাবে আমাদের সমাজে প্রতিষ্ঠা হয় নি। করোনার আগে সমাজে নারীদের অগ্রগতি লক্ষ্য করা গেলেও করোনা পরবর্তী তা অনেকটাই বাধাগ্রস্ত হয়েছে।

 

একুশে সংবাদ.কম: সমাজে নারীরা এখন কতোটা স্বাধীন?

খাদিজা রাহী: প্রত্যেক সেক্টরে নারীরা শতভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না। তবে নারীরাই পারে নিজেদের স্বাধীন জায়গায় রেখে কাজ করতে। স্বাধীনতার প্রশ্নে আমি বলবো এটা নিজেই তৈরি করে নিতে হবে।

 

একুশে সংবাদ.কম: নারী দিবসের প্রত্যাশা কি?

খাদিজা রাহা: শুধু দিবস কেন্দ্রিক নয় আমার প্রত্যাশা নারীদের সব সময় পজেটিভ চিন্তা করা৷ প্রত্যেক কাজেই নারীরা একে অপরকে সহযোগিতা করা তবেই নারীরা এগিয়ে যাবে।

 

একুশে সংবাদ.কম: ধন্যবাদ।
খাদিজা রাহা: আপনাকেও ধন্যবাদ।

 

একুশে সংবাদ/এসএপি

সাক্ষাৎকার বিভাগের আরো খবর