সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাফাতে হামলা চালালে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি জো বাইডেনের

একুশে সংবাদ প্রকাশিত: ১০:২৬ এএম, ৯ মে, ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার সীমান্ত শহর রাফাতে হামলা চালালে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ারি দেন।

 

বৃহস্পতিবার (৯ মে) এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সিএনএনকে বাইডেন বলেন, আমি স্পষ্ট করে বলে দিয়েছি, যদি তারা (ইসরাইল) রাফাতে হামলা চালায় তাহলে আমি তাদের সেসব অস্ত্র সরবরাহ করব না যা দিয়ে তারা রাফাতে হামলা চালাবে।

অবশ্য বাইডেন এটাও বলেছেন, ইসরাইলকে নিরাপদ রাখার বিষয়টি নিশ্চিত করার কাজ চালিয়ে যাবেন’ তিনি।

মার্কিন প্রেসিডেন্ট স্বীকার করেছেন, ইসরাইল গাজার বেসামরিকদের হত্যা করতে মার্কিন অস্ত্র ব্যবহার করছেন। কিন্তু ইসরাইল ‘রেড লাইন’ অতিক্রম করেছে কি-না তা নিয়ে প্রশ্ন করা হলে বাইডেন উত্তর দেন, ‘এখনো না।’

এদিকে, রাফাতে স্থল অভিযানের উদ্বেগে গত সপ্তাহে ইসরাইলে বোমার একটি চালান স্থগিত করে দিয়েছে যু্ক্তরাষ্ট্র। ইসরাইলে পাঠানোর জন্য প্রস্তুত করা ওই চালানে এক কোটি ৮০ লাখ ২ হাজার পাউন্ড এবং ১৭ লাখ ৫০০ পাউন্ড ওজনের বোমা ছিল বলে জানান এক মার্কিন কর্মকর্তা।

বিষয়টি নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বুধবার মার্কিন আইনপ্রণেতাদের বলেন, গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফাতে ইসরাইলি বাহিনীর স্থল অভিযানের উদ্বেগে বাইডেন প্রশাসন গোলাবারুদভর্তি একটি জাহাজের চালান আটকে দিয়েছে।

অস্টিন বলেন, আমাদের অবস্থান পরিষ্কার। বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিত না করে রাফাতে ইসরাইলি বাহিনীর অভিযান চালানো ঠিক হবে না।

তিনি আরও বলেন, কীভাবে স্থগিত হওয়া অস্ত্রের ওই চালানটির বিষয় এগিয়ে নেয়া হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। গত ৭ মাস ধরে চলা ইসরাইলের হামলা থেকে বাঁচতে গাজার ১০ লাখেরও বেশি বাসিন্দা রাফাতে আশ্রয় নিয়েছেন। তবে গত সোমবার (৬ মে) রাফার পূর্বাঞ্চল খালি করার নির্দেশ দেয় ইসরাইলি সেনাবাহিনী।
 

একুশে সংবাদ/এনএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর