সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

যে কথা বার বার বলছে ইরান

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ১৫ এপ্রিল, ২০২৪

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি জানিয়েছেন, অঞ্চলটিতে আর উত্তেজনা বাড়াতে চায় না তারা। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। এর আগেও ইরানের বেশ কয়েকজন কর্মকর্তা একাধিকবার এ কথা বলেছেন।

এবার যদি ইরানের এ হামলার প্রতিবাদে ইসরায়েল পালটা হামলা চালায় তবে উত্তেজনা আরো বাড়বে। ইরান মূলত এ উত্তেজনা বাড়তে দিতে চায় না। তাই তারা এ কথা বারবার বলছে।

১ এপ্রিল দামেস্কের ইরানি দূতাবাসের কনস্যুলার সেকশনে ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ হিসেবে রোববার ভোরে ইরানি সামরিক বাহিনী যে ‍‍`অপারেশন ট্রু প্রমিজ‍‍` চালিয়েছে তাকে ‍‍`প্রয়োজনীয় ও আনুপাতিক‍‍` শাস্তিমূলক মিশন হিসেবে বর্ণনা করেছেন তিনি।

তিনি বলেন, জাতিসংঘ সনদের প্রতি অঙ্গীকারাবদ্ধ থাকলেও আগ্রাসনকারীদের প্রতিরোধ ও শাস্তি দিতে ইরান প্রতিটি পর্যায়ে আরও কঠোর পদক্ষেপ নেবে।

কানানি বলেন, দামেস্কে ইরানি দূতাবাস লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তা এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের দায়িত্বজ্ঞানহীন আচরণের পর ইরান তার জাতীয় নিরাপত্তা ও স্বার্থ রক্ষায় কাজ করেছে।

তিনি পুনর্ব্যক্ত করেন যে, ইসরায়েলের বিরুদ্ধে ইরানের প্রতিশোধমূলক অভিযান সম্পূর্ণরূপে বৈধ এবং কূটনৈতিক উপায়ে জারি করা আল্টিমেটামের পর পরিচালিত জাতিসংঘ সনদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।


একুশে সংবাদ/ই.ক.প্র/জাহা
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর