সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন

জাতিসংঘের ২ অনুসন্ধান প্রতিবেদন প্রকাশ

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৭ মার্চ, ২০২৪

মিয়ানমারের সেনাবাহিনী কীভাবে গোপনে ফেবসুক ব্যবহার করে রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য ছড়িয়েছে, তা অনুসন্ধান করে বের করেছে জাতিসংঘ। এ বিষয়ে জাতিসংঘের স্বাধীন তদন্ত প্রক্রিয়া জেনেভা থেকে একটি বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, কতটা পদ্ধতিগতভাবে দেশটির সেনাবাহিনী ২০১৭ সালে যখন জাতিগত নিধন চালাচ্ছিল, একই সময়ে ঘটনা ধামাচাপা দিতে শুধু ফেসবুকেই পঞ্চাশটির ভিন্ন ভিন্ন পেইজ থেকে রোহিঙ্গার বিরুদ্ধে ঘৃণা বা বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানো হয়।

জেনেভা থেকে অপর একটি প্রতিবেদনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর দ্বারা সংঘটিত যৌন ও লিঙ্গভিত্তিক অপরাধের বিভিন্ন অভিযোগ তুলে ধরা হয়। ওই প্রতিবেদনটির উপসংহারে বলা হয়, আন্তর্জাতিক আইন অনুযায়ী তদন্ত করে শাস্তি দিতে রাষ্ট্র তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত, আন্তর্জাতিক বিচার আদালত এবং আর্জেন্টিনায় রোহিঙ্গা সংক্রান্ত চলমান মামলার বিষয়ের সঙ্গে এই প্রতিবেদন দুটিতে তুলে ধরা হয়েছে একাধিক প্রমাণ এবং বিশ্লেষণ। এ কারণে দুটি প্রতিবেদন ব্যতিক্রমী ভিত্তিতে প্রকাশ করা হয়েছে। এই অনুসন্ধানের উপাদানগুলো সংগ্রহ করা হয়েছে, যার সিংহভাগ গোপনীয় থাকবে যেন সাক্ষী এবং উৎসের নিরাপত্তা রক্ষা হয়।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর