সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

মস্কো হামলায় অভিযুক্ত চার, বিচার শুরু ২২ মে

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২৫ মার্চ, ২০২৪

রাশিয়ার রাজধানী মস্কোয় ভয়াবহ সন্ত্রাসী হামলায় ঘটনায় সন্ত্রাসবাদে চারজনকে অভিযুক্ত করে আগামী ২২মে তাদের বিচার শুরু আদেশ দিয়েছে রাশিয়ার আদালত।

অভিযুক্ত চারজনই ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিজেদের দায় স্বীকার করেছে। রিমান্ড থেকে অসুস্থ অবস্থায় এদিন তাদেরকে আদালতে তোলা হয়।

শুক্রবার রাতে মস্কোর ক্রোকাস সিটি হলে হামলায় অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরো শতাধিক মানুষ।

সিটি হলে হামলার ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গ্রুপ বা আইএস। তারা হামলার একটি ভিডিও প্রচার করেছে।

রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযুক্ত চার আইএস সদস্য হলো- দালেরদজহন মিরজোয়েভ, সাইদাক্রামি মুরোদালি রাচাবালিজোদা, শামসিদিন ফারিদুনি ও মুহাম্মাদসোবির ফায়জভ। চারজনের বিরুদ্ধেই সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ এনেছে রাশিয়ার আদালত।

বিবিসির একটি ভিডিওতে দেখা গেছে, তিনজনকে চোখ বেঁধে মস্কোর বাসমানি জেলা আদালতে নিয়ে যাওয়া হচ্ছে। আরেকজন হুইলচেয়ারে বসা ছিলেন। সবাইকে আহত অবস্থায় দেখা গেছে।

জিজ্ঞাসাবাদের সময় মারধরের কারণে মিরজোয়েভ ও রাচাবালিজোদার চোখের নিচে কালশিটে পড়ে গেছে। আরেক জঙ্গি রাচাবালিজোদার কানে ছিলো ব্যান্ডেজ।

রয়টার্স জানিয়েছে, ফারিদুনির মুখ মারাত্মকভাবে ফুলে গেছে। আর ফায়জভকে অজ্ঞান অবস্থায় হুইলচেয়ারে করে আদালতে আনা হয়েছিলো এবং তার একটি চোখ উপড়ে ফেলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, হামলার প্রায় ১৪ ঘণ্টা পর ব্রায়ানস্ক অঞ্চলে থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

অভিযুক্ত চার জঙ্গিই রাশিয়ার নাগরিক এবং তারা হামলার সব দায় স্বীকার করেছে বলে জানিয়েছে রুশ রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

আগামী ২২ মে অভিযুক্তদের বিচার শুরু হবে এবং বিচার চলাকালীন চারজনই বন্দী থাকবে বলে আদালতের বিবৃতিতে জানানো হয়েছে।

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর