সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইকুয়েডর কারাগারে মিলল ৭ মরদেহ 

একুশে সংবাদ প্রকাশিত: ০১:৫৯ পিএম, ২৪ অক্টোবর, ২০২১

ইকুয়েডরের একটি কারাগার থেকে উদ্ধার করা হয়েছে সাতজনের মরদেহ। স্থানীয় সময় শনিবার (২৩ অক্টোবর) দেশটির ন্যাশনাল ব্যুরো অব প্রিজন্স (এসএনএআই) কর্তৃপক্ষ  বিষয়টি নিশ্চিত করেছে। গত মাসে ওই কারাগারে দাঙ্গায় ১১৯ জনের প্রাণহানির ঘটনা ঘটে। ওই দাঙ্গায় আরও অনেক বন্দি আহত হন। একই কারাগার থেকে এখন উদ্ধার করা হলো  ৭ জনের লাশ।

এসএনএআই কর্তৃপক্ষ টুইটারে বিষয়টি জানালেও বিস্তারিত কোনো বর্ণনা দেয়নি। জানা গেছে, দেশটির উপকূলীয় শহর গুয়াইয়াকিলের লিতোরাল পেনিতেনশিয়ারি থেকে মরদেহগুলো উদ্ধার হয়, যেটি ইকুয়েডরের সবচেয়ে বেশি সহিংস কারাগারে পরিণত হয়েছে।

এদিকে, সম্প্রতি কারাগার থেকে আরও চার কারাবন্দির লাশ উদ্ধার হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয়, আত্মহত্যা করে ওই কয়েদিরা। কিন্তু সঠিক কারণ এখনও জানা যায়নি। সেই ঘটনারও তদন্ত চলছে।

ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো কারাগারগুলোর পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য গত মাসে দাঙ্গার পরপরই জরুরি অবস্থা জারি করেন। দেশটির কারাগারগুলোতে সংঘর্ষ থামাতে সেনাবাহিনীও কাজ করছে।

অপরাধী চক্রের সদস্যদের সঙ্গে যোগসাজশ রয়েছে কারাবন্দিদের এবং মাদক পাচারের রুট নিয়ে মূলত তাদের দ্বন্দ্ব হয় বলে জানায় কারা কর্তৃপক্ষ। তবে দেশটির পুলিশ ওই কারাগারের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে বলে জানা গেছে । বর্তমানে ইকুয়েডরের কারাগারে বন্দির সংখ্যা ৩৯ হাজার।

সূত্র: রয়টার্স


একুশে সংবাদ/জা/তাশা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর