সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সূর্যের রং নিয়ে অবাক করা তথ্য জানালো নাসা

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

কখনো কি সূর্যের রং নিয়ে আপনার মনে প্রশ্ন জেগেছিল? ‘সূর্যের রং কি হলুদ না কমলা?’ এ ধরনের প্রশ্ন কাউকে জিজ্ঞেস করেছেন? তবে বিজ্ঞানীরা এমন এক রঙের কথা জানিয়েছেন, যা ধারণা করাও কঠিন। লাল, কমলা বা সোনালি; এর কোনটিই সূর্যের প্রকৃত রং নয়।

দিনের বিভিন্ন সময়ে সূর্যের ভিন্ন ভিন্ন রং কেন হয়? তারও উত্তর রয়েছে বিজ্ঞানের কাছে। সূর্য যে হলুদ রঙের হয়, এটা আমরা সবাই জানি। কিন্তু যদি বলা হয় সূর্য হলুদ রঙের নয়, তাহলে হয়তো অনেকেই এই কথা বিশ্বাস করবেন না!
সকালে কিংবা দুপুরে সূর্যকে আমরা হলুদ রঙের দেখতে পাই। আবার সন্ধ্যার দিকে আমরা সূর্যকে লাল রঙের দেখতে পাই। ফলে সূর্যের আসল রং কোনটি তা নিয়ে ধোঁয়াশা রয়েছে অনেকের মনেই।

মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশচারী স্কট কেলি জানান, মহাকাশ থেকে সূর্যের যে রূপ দেখা যায় সেখানে কোনো রং থাকে না। এখন প্রশ্ন হল, তাহলে কেন দিনের বিভিন্ন সময়ে এমন ভিন্ন ভিন্ন রং হয় সূর্যের? তারও উত্তর রয়েছে বিজ্ঞানের কাছে।

আসল কারণ হল আমাদের বায়ুমণ্ডল। সূর্যের রং সাদা। এই সাদা রঙের মধ্যে রয়েছে সাতটি রং (বে-নি-আ-স-হ-ক-লা)। নানা রঙের আলোকরশ্মির তরঙ্গদৈর্ঘ্য এমন কম্পাঙ্ক আলাদা। ফলে রশ্মিগুলি যখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে তখন প্রতিসরণ ঘটে। যার মান আলাদা।

পৃথিবীতে আমরা বায়ুমণ্ডলের কারণে সূর্যকে সাধারণত হলুদ রঙের দেখে থাকি। তবে কমলা এবং লাল রশ্মিই আমাদের চোখে আগে ধরা পড়ে। তাই সেই মতো সূর্যকে দেখি আমরা। মজার বিষয় হলো মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কিন্ডারগার্টেনারের শিশু সূর্যের একটি ছবি রং করে, যেখানে সে এটিকে হলুদ করে। অন্যদিকে, জাপানের একজন কিন্ডারগার্টেনার এটিকে লাল রং করে।

 

একুশে সংবাদ/ সা.এ

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর