সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গুগলের বিরুদ্ধে ৪.২ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা

একুশে সংবাদ প্রকাশিত: ১১:২৫ এএম, ২ এপ্রিল, ২০২৩

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে ৪.২ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করা হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের সাবেক প্রযুক্তি বিষয়ক সম্পাদক চার্লস আর্থার বৃহস্পতিবার এই মামলা করেন।

 

অনলাইন বিজ্ঞাপনে গুগলের নীতির কারণে প্রকাশকদের কাঙ্ক্ষিত মুনাফা অর্জিত না হওয়ায় এই মামলা করা হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। 

 

এটা গুগলের বিরুদ্ধে আনা এই ধরণের দ্বিতীয় ক্ষতিপূরণ মামলা।

 

অফকমের সাবেক পরিচালক ক্লাউডিও পোল্লাক একই অভিযোগ এনে ১৩ দশমিক ৬ বিলিয়ন ইউরো ক্ষতিপূরণ মামলা করেছেন।   যদিও এই মামলাকে ‘ভিত্তিহীন ও সুবিধাবাদী’ উল্লেখ করে আইনি লড়াইয়ের কথা জানিয়েছে গুগল।

 

মামলার প্রধান বিষয়বস্তু হলো গুগলের বিজ্ঞাপন প্রযুক্তি (অ্যাডটেক)। এই প্রযুক্তির মুহুর্তের মধ্যে সিদ্ধান্ত নেয় ভোক্তাকে কোন বিজ্ঞাপন দেখানো হবে এবং তার জন্য কত খরচ হবে। একইসঙ্গে প্রকাশক কত অর্থ উপার্জন করবে তাও নির্ভর করে এই প্রযুক্তির ওপর। অনেক ওয়েবসাইটের উপার্জনের প্রধান মাধ্যমই এই বিজ্ঞাপন। 

 

মামলাকারী আর্থারের দাবি, গুগলের ক্ষমতার অপব্যবহারের কারণে বিজ্ঞাপন খরচ অনেক বেড়ে গিয়েছিল, এবং বিজ্ঞাপন থেকে প্রকাশকদের আয় বেআইনিভাবে কমে গিয়েছিল।

 

বিজ্ঞাপন প্রযুক্তিতে গুগলের আধিপত্য নিয়ে তদন্ত করছে যুক্তরাজ্যের প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)।

 

একুশে সংবাদ.কম/ন.ট.প্র/জাহাঙ্গীর

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর