সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গুগল আনলো নতুন পিক্সেল ঘড়ি

একুশে সংবাদ প্রকাশিত: ০১:১৫ পিএম, ১৫ মে, ২০২২
ছবি: সংগৃহীত

টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল বার্ষিক ডেভেলপার কনফারেন্সে প্রথম নতুন এক স্মার্টওয়াচ উন্মেষণ করেছে। এর নাম দিয়েছে গুগল পিক্সেল ওয়াচ। ঘড়িটিতে ব্যবহার করা হয়েছে গুগল নিজস্ব অপারেটিং ছাড়াও ফিটবিট হেলথ ট্র্যাকিং। 

ওয়াচটি অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে সংযুক্ত করার সুবিধা রয়েছে। এছাড়া আছে ৪জি প্রযুক্তি। যার মাধ্যমে ফোনের কাছে না গিয়ে ফোনের কাজ করা যাবে। তবে এজন্য প্রয়োজন হবে নিজস্ব ডাটা প্লান। 

এছাড়াও অ্যান্ড্রয়েড ফোন এবং ওয়াচের জন্য একই নেটওয়ার্ক প্রয়োজন হবে বলে জানিয়েছে গুগল। স্মার্টওয়াচটির দাম কত হবে সে সম্পর্কে কিছুই জানায়নি গুগল। 

অ্যাপল এবং স্যামসাংকে টেক্কা দিতে এই ঘড়ি উন্মোচন করা হয়েছে জানিয়েছেন স্মার্টওয়াচ ব্যবসায়ীরা। যদিও গুগলের নাম করে অনেক স্মার্টওয়াচ বাজারে ছাড়া হয়েছে। কিন্তু গুগল বলছে এখন পর্যন্ত বাজারে তাদের নিজস্ব কোনো স্মার্টওয়ার্চ ছাড়া হয়নি। 

এমনও গুঞ্জন চলছে, অ্যাপলের সঙ্গে যোগ দিতে পারে গুগল। কিন্তু গুগলের পক্ষ থেকে এমন গুঞ্জনকে অস্বীকার করা হয়েছে। 
স্মার্টওয়াচের পাশাপাশি দুটি নতুন পিক্সেল ফোনও আনার ঘোষণা দিয়েছে গুগল। এর মধ্যে রয়েছে পিক্সেল ৬এ এবং প্রিমিয়াম পিক্সেল ৭। যা আগামী জুলাই থেকে বিক্রি হবে। এছাড়া ২০২৩ সালে নতুন একটি পিক্সেল ট্যাবলেটও আনা হবে। 

ফেব্রুয়ারিতে গুগলের নির্বাহী প্রধান সুন্দর পিচাই বলেন, ২০২১ সালের শেষ তিন মানে পিক্সেল বিক্রিয় উপর গুরুত্ব দেয় গুগল। তবে পিক্সেল বিক্রির পরিমাণ সম্পর্কে কিছুই বলেননি তিনি।

একুশে সংবাদ/সি.24/রখ

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর