সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

অক্সিজেন

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২২ এপ্রিল, ২০২১

একজন মানুষ প্রতি মিনিটে প্রায় ৭ বা ৮ লিটার বায়ু শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে গ্রহণ করে। দিনে এই হিসাবটি তাহলে দাঁড়ায় প্রায় ১১০০০ লিটার বায়ু। এই বায়ুর শ্বাস গ্রহণের সময় প্রায় ২০% এবং প্রশ্বাসের সময় প্রায় ১৫% অক্সিজেন যুক্ত বায়ু বের হয়ে যায় মানুব শরীর থেকে। এখানে মানব শরীরে প্রায় ৫% অক্সিজেন শোষিত হয় প্রতি শ্বাস-প্রশ্বাসের সাথে। বাকিটা কার্বন-ডাই-অক্সাইডে পরিণত হয়। প্রকৃতপক্ষে একজন মানুষ দিনে প্রায় ৫৫০ লিটারের মত বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করে।

অক্সিজেন ছাড়া মানুষের অস্তিত্ব খুজে পাওয়া কঠিন। রক্তের হিমোগ্লোবিনের সাথে মিশে অক্সিজেন অক্সিহিমোগ্লোবিন তৈরি করে। সকল কোষকে সজীব রাখতে সাহয্য করে অক্সিহিমোগ্লোবিন। অক্সিজেন শুধু যে মানবদেহকে সজীব ও কর্মক্ষম রাখে শুধু তাই নয়। পরিবেশের ভারসাম্য রক্ষায়ও অক্সিজেনের ভুমিকা অপরিসীম।

আমাদের দৈনন্দিন জীবনে অক্সিজেনকে আমরা অনেক উপায়ে ব্যবহার করে থাকি। যেমনঃ হাসপাতালে মুমূর্ষ রোগীর জন্য সিলিন্ডারে বিশুদ্ধ অক্সিজেন ব্যবহার করে থাকি, নভোচারীদের স্যুটের মধ্যে কম্প্রেশড অক্সিজেন দেওয়া হয়, কারখানায় অক্সিজেন ব্যবহার করা হয়, কিছু বোমায় অক্সিজেন ব্যবহার করা হয় নিক্ষেপের জন্য। এছাড়াও হাজারোও কাজে অক্সিজেন ব্যবহার করা হয়। 

অক্সিজেন কার্বনের সাথে বিক্রিয়া করে উৎপন্ন করে কার্বন-ডাই-অক্সাইড যা আমাদের পরিবেশের জন্য চরম হানীকারক। এই কার্বন-ডাই-অক্সাইড বায়ুমন্ডলের ওজন স্তরকে ধ্বংস করে দিচ্ছে। এর ফলে অতিবেগুনি রশ্নি ঢুকে পড়ছে আমাদের বায়ুমন্ডলের সুরক্ষা স্তর ভেদ করে। তাছাড়া কিছু শহরে এতো বেশি মানুষ বসবাস করে যে সেখানে বিশুদ্ধ বাতাস নেই বললেই চলে। তাই অনেক শহরে দেখা যায় বোতলে করে অক্সিজেনযুক্ত বায়ু বিক্রি করতে। 

অক্সিজেনের বড় যোগানদাতা সামদ্রিক উদ্ভিদ। সমুদ্র থেকেই আমরা বেশিরভাগ অক্সিজেন পেয়ে থাকি। ভুপৃষ্ঠের গাছপালা থেকে প্রায় ০.০০৩% অক্সিজেন বায়ুমন্ডল পেয়ে থাকে। তবে বস্তির জন্য যে হারে গাছপালা ধ্বংস করা হচ্ছে এবং বড় বড় দেশের সব বর্জ্য পদার্থ ফেলা হচ্ছে সমুদ্রে। এরফলে যেমন একদিনে গাছপালা লক্ষ্যণীয় হারে কমে যাচ্ছে তেমনি সমুদ্রেও সৃষ্টি হচ্ছে ভারসাম্যহীনতার। দিন দিন কমে যাচ্ছে অক্সিজেনের যোগান, যার ফলে পরিবেশ হয়ে উঠছে উত্তপ্ত। 

অতিদ্রুত অক্সিজেনের এই ফ্রি যোগানদারদের বাঁচাতে না পারলে পরে সিলিন্ডারে করে অক্সিজেন উৎপন্ন করে চলা লাগবে। বিশ্বের সকল বড় বড় দেশ চেষ্টা করছে কিভাবে অক্সিজেনের এই ফ্রি যোগান বাড়ানো যায়। অর্থাৎ গাছপালা লাগানো বা বনায়নের দিকে তারা বেশি নজর দিচ্ছে। ঠিক তেমনি সবার নিজ নিজ জায়গা থেকে চেষ্টা করা উচিৎ এই অক্সিজেন নামক মহামূল্যবান জিনিসটির সঠিক সমাদর করে সবুজ বনায়নের দিকে নজর দেয়া।

 

ফিচার বিভাগের আরো খবর