সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দিনের তাপমাত্রা বাড়লেও কমতে পারে রাতে

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৫৯ পিএম, ১৬ নভেম্বর, ২০২১

আজ মঙ্গলবার সকাল থেকেই ঢাকাসহ দেশের বেশিরভাগ স্থানে দেখা মিলেছে ঝলমলে রোদের। এর আগে টানা তিনদিন মেঘ-বৃষ্টির দেখা মেলে সারা দেশে।

মেঘ-বৃষ্টি না থাকায় দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে, তবে রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার সকাল ছয়টা থেকে মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগে বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে যশোরে ২২ মিলিমিটার। ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৭ ডিগ্রি। আগের তুলনায় সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মধ্য-আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে অবস্থান করছে। এটি ঘণীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

তিনি বলেন, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

সোমবার কক্সবাজারে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

একুশে সংবাদ/জা/তাশা

পরিবেশ বিভাগের আরো খবর