সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দেশের দক্ষিণ ও উত্তরপূর্বে ঝড়বৃষ্টির আভাস

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৫ এপ্রিল, ২০২৪

কয়েকদিনের গরমে বেশ অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাপমাত্রা তুলনামূলক কম থাকলেও, প্রকৃত অনুভূতি হচ্ছে কয়েক ডিগ্রি বেশি। এ সময় দেশের উত্তরপূর্ব ও দক্ষিণাঞ্চলে ঝড়বৃষ্টির বার্তা দিয়েছে আবহাওয়া অফিস। তবে যে সব এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে সেগুলোর বেশিরভাগ এলাকাতেই তা অব্যাহত থাকার দুঃসংবাদ রয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) রাতে দেয়া পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ সময়ে ঢাকাসহ রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে।  আর দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার রাত থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ ও উত্তরপূর্বাঞ্চলে বিভিন্ন এলাকায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে ঝরতে পারে শিলা। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে থাকবে।

ঝড়-বৃষ্টির কারণে চট্টগ্রাম এবং সিলেট বিভাগের বিরাজমান তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। তবে দেশের অন্যত্র বিরাজমান তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

 

একুশে সংবাদ/বিএইচ

পরিবেশ বিভাগের আরো খবর