সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

একুশে সংবাদ প্রকাশিত: ১০:১২ এএম, ২ আগস্ট, ২০২১

ঢাকাসহ দেশের আট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই কোন কোন অঞ্চলে বিক্ষিপ্তভাবে মাঝারি ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও জানা গেছে। মূলত বাংলাদেশের ওপর মৌসুমি বায়ুর সক্রিয়তাই এই বৃষ্টিপাতের কারন।

আবহাওয়া অফিস জানায়, সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর প্রদেশ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। ফলে বাংলাদেশের উপর মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে গতকাল রোববার থেকে পরবর্তী পাঁচ দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলে জানানো হয়েছে। আর আগামী দুই দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হয়েছে। এছাড়া সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের কোনো কোনো জায়গায় অতিভারি বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি কক্সবাজারে ১৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া  কুতুবদিয়ায় ৯৫ ও টেকনাফে ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর উত্তরে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে দিনাজপুরে। জেলায় ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছে বলেও জানায় আবহাওয়া অধিদপ্তর।

রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা হাতিয়া ও কুতুবদিয়াতে ২৫ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রোববার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮২ শতাংশ।

আরও বলা হয়, বিহার ও এর কাছাকাছির এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর প্রদেশ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে বলেও জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে। এছাড়া মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ বিস্তৃত রয়েছে ভারতের রাজস্থান, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং মাঝারি অবস্থায় রয়েছে উত্তর বঙ্গোপসাগরে।

একুশে সংবাদ/স/তাশা

পরিবেশ বিভাগের আরো খবর