সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই , মেঘনাতেও পানি বাড়ছে

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ১৫ জুলাই, ২০২১

পানি বাড়ছে দেশের উত্তর পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদ নদীগুলোতে। তিস্তা নদীর পানির তল বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করার আশঙ্কা রয়েছে আগামী ২৪ ঘণ্টার ভেতর।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জাান ভুঁইয়া এসব তথ্য জানান।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, ব্রহ্মপুত্র নদের পানি সমতল স্থিতিশীল আছে, অপরদিকে যমুনা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। উভয় নদ নদীর পানির তল আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত স্থিতিশীল থাকতে পারে। এছাড়া গঙ্গা ও পদ্মা নদীর পানির তল স্থিতিশীল আছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানির তল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানির তল বেড়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

এদিকে আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে বলা হয়েছে আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বভাসে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়ার আশঙ্কার কথাও বলা হয়েছে রয়েছে।

একুশে সংবাদ/ঢা/তাশা

পরিবেশ বিভাগের আরো খবর