সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আমাদের তেল নিয়ে অন্যরা গাড়ি চালাচ্ছে: তিশা

একুশে সংবাদ প্রকাশিত: ০২:২৫ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩

দেশের পাঁচ হলে মুক্তি পেয়েছে নুসরাত ইমরোজ তিশা অভিনীত ‌‘বীরকন্যা প্রীতিলতা’। এই ছবির মাধ্যমে দীর্ঘ বিরতির পর পর্দায় ফিরেছেন তিশা। যদিও তার ইচ্ছে ছিল বিরতির পর ‍‍`শনিবার বিকেল‍‍` দিয়ে তার ফেরা হবে।  কিন্তু নানা জটিলতায় ছবিটি আটকে আছে সেন্সরে। বিষয়গুলো নিয়েই গণমাধ্যমের সঙ্গে কথা হয়েছে এ অভিনেত্রীর। সেটি হবহু তুলে ধরা হল।

 

শনিবার (৩ ফেব্রুয়ারি) মুক্তির কথা ছিল ‘শনিবার বিকেল’, কিন্তু মুক্তি পেল ‘বীরকন্যা প্রীতিলতা’। বিষয়টি কীভাবে নিচ্ছেন?

দুইটি ছবিই তো আমার সন্তানের মতো। ‘বীরকন্যা প্রীতিলতা’র অনেক আগে ‘শনিবার বিকেল’ শুটিং করেছিলাম। অথচ বীরকন্যা ছবিটি আগে মুক্তি পেল। তবে আমি মনেপ্রাণে চেয়েছিলাম বিরতির পর ‍‍`শনিবার বিকেল‍‍` দিয়েই আমার ফেরা হোক। কিন্তু হলো না। নানা কারণে ছবিটি মুক্তি পাচ্ছে না। কেন পাচ্ছে না তার কিছুই জানছি না আমরা।

 

‘শনিবার বিকেল’র মতো একই ঘটনা নিয়ে নির্মিত হিন্দি ভাষার ছবিটি তো আজ মুক্তি পেল। এতে কি খারাপ লাগছে না?

ভালো বা খারাপ লাগাটা পরের বিষয়। কথা হচ্ছে, আমার দেশের তেল নিয়ে অন্য দেশের মানুষরা গাড়ি চালাচ্ছে কিন্তু আমরা নিজেদের তেল দিয়ে নিজেরাই গাড়ি চালাতে পারছি  না। বোঝেন তাহলে বিষয়টা।

 

‘শনিবার বিকেল’ মুক্তিতে এতো বাধা আসার কারণ আসলে কী?

সেটা তো আমরা বলতে পারব না। আমরা সিনেমাটিতে অভিনয় করেছি মাত্র। আমার মনে হয় পরিচালকও কিছু বলতে পারবে না। যারা ছবিটি আটকে রেখেছেন তাদের কাছে আপনারা জিজ্ঞেস করুন। তারাই সবটা ক্লিয়ার করে বলতে পারবেন।

 

‘বীরকন্যা প্রীতিলতা’ মাত্র পাঁচটি হলে মুক্তি দেওয়া হল। এত কম হল কেন?

একটু বলে নেই, ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত ‘বীরকন্যা প্রীতিলতা’। সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে সরকারি অনুদানে নির্মিত এটি। পরিচালনা করেছেন প্রদীপ ঘোষ। পিরিয়ডিক্যাল গল্পের ছবি এটি। তবে এটা পুরোপুরি বীরকন্যার বায়োগ্রাফি নয়। পর্দায় বিপ্লবী প্রীতিলতাকে তুলে আনা কিছুটা চেষ্টা মাত্র। এতো কম হলে মুক্তিটা পরিচালক-প্রযোজক ইচ্ছে করেই করেছেন। হয়তো পর্যায়ক্রমে হল বাড়াবেন তারা। যতদূর জানি ছবিটি বিকল্প উপায়েও দেখার পরিকল্পনা আছে।

 

পর্দায় প্রীতিলতা হতে কেমন চেষ্টা ছিল, কতটাই বা পেরেছেন?

প্রীতিলতা চরিত্রটি ধারণ করতে আমার পাঁচ মাসের বেশি সময় লেগেছে, কয়েক দফায় সেলিনা হোসেনের সঙ্গে কথা বলে নিজেকে তৈরি করেছি। সিনেমার জন্য প্রীতিলতাকে নিয়ে গবেষণা হয়েছে, গবেষণার ওপর ভিত্তি করে চরিত্রকে ধারণ করেছি, মেকআপ নিয়েছি। একটা ইনফরমেশন দিয়ে রাখি, প্রীতিলতার চুল কখনোই ছোট ছিল না, এটা নিয়ে অনেকের ভুল ধারণা আছে। প্রীতিলতার সঙ্গে ৯০ ভাগ মেলানোর চেষ্টা করেছি। আমার ধারণা, সিনেমায় প্রীতিলতাকে খুঁজে পাবেন দর্শক।

 

এখন থেকে কি নিয়মিত অভিনয়ে দেখা যাবে?

ইলহামের (একমাত্র কন্যা) জন্যই তো এতোদিনের বিরতি। এখন অল্প অল্প করে কাজে ফেরার চেষ্টা করছি। পুরোপুরি ফিরতে হয়তো আরও সময় লাগবে। তবে এ বছর বেশ কয়েকটি চলচ্চিত্র ও ওটিটির কাজের জন্য কথা হচ্ছে। শিগগিরই হয়তো নতুন একটি চলচ্চিত্রের খবরও দিতে পারবো।

 

একুশে সংবাদ/স/এসএপি

বিনোদন বিভাগের আরো খবর