সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কেন এত সামাজিক অবক্ষয়, উত্তর মিলবে ‘শহরের উপকথা’-তে

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ৫ ফেব্রুয়ারি, ২০২১

সামাজিক অবক্ষয়, নিজের সাথে অন্তর্দ্বন্দ্বই এবার বড় পর্দায় আসতে চলেছে পরিচালক বাপ্পার দৌলতে ‘শহরের উপকথা’ ছবিতে । বাদল সরকারের নাটক “বাকি ইতিহাস” এর ওপর তৈরি এই সিনেমার চিত্রনাট্য ফুটে উঠছে বাংলাদেশের জাতীয় পুরষ্কার প্রাপ্ত চিত্রনাট্যকার আশরাফ শিশিরের কলমের জাদুতে ।

কংক্রিটের জঙ্গল আর টেকনোলজির টেক-বাজিতে আমরা যতটা দ্রুত বাইরের পৃথিবীর সাথে পরিচিত হয়েছি, ততটাই ইঁদুর দৌড় এর সাথে পাল্লা দিয়ে বেড়েছে ইকোনোমিকাল ও সেক্সুয়াল ক্রাইসিস। যেগুলোর সাথে সমঝোতা করতে করতে ক্লান্ত হয়েও হাল ছাড়ছি না আমরা কেউই। তবে এইটা ঘিরে তৈরি হবে বিষন্নতার জন্য আজকে দাঁড়িয়ে যদি কাউকে জিজ্ঞেস করা হয় ‘কেমন আছো’, তবে বেশিরভাগ ক্ষেত্রে তার উত্তর হয় ‘না মরে বেঁচে আছি’।

১৯৬৫ সালে বাদল সরকারের লেখা “বাকি ইতিহাস” নাটকটি হঠাৎই প্রাসঙ্গিক হয়ে পড়েনি। সময়ের স্রোতের আমাদের ক্রাইসিস এর তেজ যেভাবে বাড়ছে তা রিফ্লেক্ট হয় এই গল্পে।

যে বর্তমান সময়ে দাঁড়িয়ে আছি আমরা, সেই সময়ে এই ছবির প্রয়োজনীয়তা বেশ প্রাসঙ্গিক। বাদল সরকারের নাটক “বাকি ইতিহাস” থেকে এই ছবির চিত্রনাট্য লিখেছেন । ২০২১ এও প্রাসঙ্গিক করে তোলার কাজটি কঠিন ছিল।

প্রাচীন কালে মহাভারতে নিশাদ আর তার সন্তানদের পুড়িয়ে হত্যা করার সময় কাল থেকে একুশ শতকেও যখন সিরিয়ার লক্ষ লক্ষ ক্ষুধার্ত শিশুর ছবি সোশ্যাল মিডিয়াতে দেখা যায় তখন যত প্রতিবাদ বা বিপ্লব শুধুই সোশ্যাল মিডিয়াতেই থেকে যায়। লাইক আর ভিউ এর ভিড়ে নিজেদের সার্থসিদ্ধি আর মূল্যবোধের অবক্ষয়ের এর এই গল্পে অভিনয় করেছে জয় সেনগুপ্ত, রাহুল ব্যানার্জি, বিদীপ্তা চক্রবর্তী, অনিন্দ্য ব্যানার্জি, শুভাশিস মুখার্জি, বাসবদত্তা চ্যাটার্জি,লামা হালদার, রজত গাঙ্গুলি, প্রদীপ ভট্টাচার্য, দেবরঞ্জন নাগ, সন্দীপ মন্ডল, অরিত্র দত্ত, অর্পণ বসু শুভাশিস ব্যানার্জি প্রমূখ।

এক ছাদের তলায় এতজন শিল্পী এক হয়েছে তার বড় কারণ এ গল্পের ভাবনা। বর্তমানে জোর কদমে চলছে ছবির পোস্ট প্রোডাকশান। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন প্রিয়ঙ্ক–সায়ন্তন ও টিম। ক্যামেরাতে সৌরভ ব্যানার্জি ও সম্পাদনা করেছেন অনির্বাণ মাইতি। অবশ্য এই ছবি প্রেক্ষাগৃহে মুক্তির আগে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পাঠানোর পরিকল্পনায় আছেন ছবির নির্মাতারা।

 

একুশে সংবাদ/ক/আ

বিনোদন বিভাগের আরো খবর