সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জ্বালানি বাণিজ্যের সুযোগ বাড়াতে এডিবির সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ৪ মে, ২০২৪

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জ্বালানি খাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য যথাযথ পরিবেশ সৃষ্টির ব্যাপারে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শনিবার (৪ মে) জর্জিয়ার রাজধানী তিবিলিসিতে এডিবির ৫৭তম বার্ষিক সভার দ্বিতীয় দিনে ‘দক্ষিণ এশিয়ায় ক্লিন এনার্জি ট্রানজিশনের অর্থায়ন’ শীর্ষক এক আলোচনা সভায় এ সহযোগিতা চান তিনি। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এতথ্য নিশ্চিত করা হয়।

অনুষ্ঠানে জ্বালানি খাতে ‘ক্লিন এবং গ্রিন এনার্জি ট্রানজিশন’-এর জন্য বাংলাদেশের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন অর্থমন্ত্রী। টেকসই উপায়ে দক্ষিণ এশিয়ায় ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটানোর জন্য হাইড্রো, সৌর এবং অন্যান্য অ-জীবাশ্ম জ্বালানি উৎসগুলোর অতিরিক্ত সক্ষমতা লাভের জন্য এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থা ও আত্মবিশ্বাস বাড়ানোর পরামর্শ দেন তিনি। এখাতে দেশি ও বিদেশি বিনিয়োগ বাড়াতে বিনিয়োগকারীদের জন্য যথাযথ পরিবেশ সৃষ্টির ব্যাপারে জোর দেন তিনি। এক্ষেত্রে এডিবির সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী।

এছাড়া যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য ও উন্নয়নের সহকারী সেক্রেটারি অ্যালেক্সিয়া লাটোর্তুর নেতৃত্বে আসা মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশের ইকোনোমিক রিলেশনস ডিভিশন (ইআরডি) সেক্রেটারি। এসময় জলবায়ু সহযোগিতা এবং আর্থিক ও রাজস্ব খাতের অগ্রগতি নিয়ে আলোচনা করেন তারা।

এসময় তিনি জলবায়ু সমস্যা নিরসনে অংশীদার ও বন্ধুরাষ্ট্রগুলোর বিনিয়োগ সুবিধার জন্য গঠিত ‘বাংলাদেশ জলবায়ু ও উন্নয়ন প্ল্যাটফর্ম’ (বিসিডিপি) সম্পর্কে আলোচনা করেন এবং এখাতে বাংলাদেশের বিশাল পরিমাণ অর্থ চাহিদার কথাও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের আর্থিক ও রাজস্ব খাতে বেশ কিছু সংস্করণ নিয়েও মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় হয়। এছাড়া ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে বাংলাদেশের দীর্ঘমেয়াদি অর্থনৈতিক রূপকল্প বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের সহায়তা কামনা করেন তিনি।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা
 

জাতীয় বিভাগের আরো খবর