সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পাম অয়েল রপ্তানির অনুমতি স্থগিত করছে ইন্দোনেশিয়া

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:০০ পিএম, ৬ ফেব্রুয়ারি, ২০২৩

ইন্দোনেশিয়ায় আসন্ন ইসলামি উৎসব উপলক্ষে ভোজ্যতেলের দাম বেড়ে যাওয়ায় দেশটিতে সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে কিছু পাম অয়েল রপ্তানির অনুমতি স্থগিত করতে যাচ্ছে দেশটি। খবর রয়টার্সের।

 

সোমবার (৬ ফেব্রুয়ারি) ইন্দোনেশিয়ার সিনিয়র ক্যাবিনেট মন্ত্রী লুহুত পান্দজাইতান নিজের অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, গত বছর বৃহৎ চালানের কোটা জমা করেন পাম অয়েল রপ্তানিকারকরা। কারণ, অভ্যন্তরীণ বাজারে সরবরাহের জন্য সামান্য প্রণোদনা ছিল তাদের।

 

পাম অয়েল কোম্পানিগুলোর জন্য রপ্তানি পারমিট জারি করে ইন্দোনেশিয়া। ইতোমধ্যে যারা তাদের পণ্যের একটি অনুপাত দেশীয় বাজারে বিক্রি করেছে। দেশীয় বাজারের বাধ্যবাধকতা (ডিএমও) নীতি আওতায় তা করা হয়েছে।

 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বর্তমানে ইন্দোনেশিয়ায় উৎপাদনকারীরা অভ্যন্তরীণ বাজারে যে পরিমাণ পাম অয়েল বিক্রি করে থাকেন, সেটার ৬ গুণ রপ্তানি করতে পারেন। অর্থাৎ স্থানীয় মার্কেটে ১ টন বিক্রি করলে বিদেশে রপ্তানি করতে পারেন ৬ টন। সেই পরিমাণ আপাতত স্থগিত হতে যাচ্ছে।

 

ইন্দোনেশিয়ার মেরিটাইম অ্যান্ড ইনভেস্টমেন্ট অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের সমন্বয়ক মন্ত্রী লুহুত বলেন, দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে রপ্তানিকারকরা আবার ওই রপ্তানি সুবিধা পাবেন।

 

একই মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা ফিরম্যান হিদায়েত বলেন, বিদ্যমান রপ্তানি কোটার প্রায় এক তৃতীয়াংশ এখন ব্যবহার করা যেতে পারে। আর  বাকি ১ মে’র পরে ব্যবহার করা যেতে পারে।

 

তিনি যোগ করেন, জানুয়ারির শেষে রপ্তানিকারকদের কাছে প্রায় ৫.৯ মিলিয়ন টন রপ্তানির পারমিট রয়েছে।

 

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার এই পদক্ষেপের ফলে বিদেশে পাম অয়েলের রপ্তানি কমে যাবে। এতে বিশ্ববাজারে ভোজ্যতেলটির দামও বেড়ে যেতে পারে। 

 

একুশে সংবাদ.কম/পি.আই.প্র/জাহাঙ্গীর

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর