সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাংলাদেশে ডলারের সেঞ্চুরী

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ১৭ মে, ২০২২

দেশের বাজারে হু হু করে বাড়ছে মার্কিন ডলারের দাম। খোলা বাজারে ডলারের দাম ১০০ টাকা ছাড়িয়ে গেছে।

 

মঙ্গলবার (১৭ মে) রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল, পল্টন ও বায়তুল মোকাররম এলাকায় খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

 

এক্সচেঞ্জ (মুদ্রা বিনিময়) হাউজগুলোতে খুচরা ডলার ১০০ থেকে ১০২ টাকায় বিক্রি হচ্ছে। একদিন আগেও ডলার প্রতি দাম ছিল ৯৬ থেকে ৯৮ টাকা।

 

মঙ্গলবার বিকেলে বেশকিছু এক্সচেঞ্জ হাউজে ডলারের দাম জানতে চাইলে তারা বলেন, আজ রেট ১০০ থেকে ১০২ টাকা। এর নিচে দেওয়া যাবে না। এত দাম কেন জানতে চাইলে তারা বলেন, গতকাল ৯৭ থেকে ৯৮ টাকায় বিক্রি করেছি, আজ ১০০-১০২ টাকা উঠেছে, কাল আরও বাড়তে পারে। কারণ হিসেবে তারা বলেন, ডলার পাওয়া যাচ্ছে না; চাহিদা আছে, তবে ডলার নেই।

 

এদিকে সোমবার (১৬ মে) বাংলাদেশ ব্যাংক সর্বশেষ  ডলারের দর বেঁধে দিয়েছে ৮৭ টাকা ৫০ পয়সা। কিন্তু তাদের বেঁধে দেওয়া এ রেট বাণিজ্যিক ব্যাংকগুলো মানছে না। এখন ব্যাংকে এলসি করতে গেলে প্রতি ডলারের বিপরীতে নেওয়া হচ্ছে ৯২ থেকে ৯৩ টাকা। আবার কোনো কোনো ব্যাংক ৯৫/৯৬ টাকাও নিচ্ছে বলে জানা গেছে।

 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া রেটের চেয়ে বাজারে বেশি দামে ডলার বিক্রি হচ্ছে বিষয়টি আমি শুনেছি। আমাদের কাছে এ ধরনের অভিযোগ এসেছে। আমাদের রপ্তানি আয়ের তুলনায় আমদানি বেশি হচ্ছে তাই ডলারের ওপর চাপ পড়েছে। এখন পর্যন্ত ব্যাংকগুলোর চাহিদার বিপরীতে ৫ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করা হয়েছে।

 

 

একুশে সংবাদকম/ঢ.প.জা.হা

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর