সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

মালয়েশিয়ার শ্রমবাজার খোলা নিয়ে চুক্তি আজ

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৫৩ এএম, ১৯ ডিসেম্বর, ২০২১

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে ফের চুক্তি হবে আজ। এ নিয়ে দেশটির সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করতে গতকাল শনিবার রাতেই মালয়েশিয়া গেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। এর আগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে তিনি এ চুক্তির কথা জানান।

মন্ত্রী বলেন, এটা একটা বিরাট বাজার। এ বাজার নিয়ে অনেক গুজব রয়েছে। এসবে কান দেবেন না। সরকার কাজ করছে, আমরা বাজারটি খুলতে চাই। তবে মালয়েশিয়ার সঙ্গে এই সমঝোতার মাধ্যমে সিন্ডিকেট ছাড়াই কর্মী পাঠাতে চান বলে জানান মন্ত্রী।

জানা গেছে, এমওইউ সইয়ের পরপরই মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হবে এবং কেবিনেট এবার সব খাতেই বিদেশি কর্মী নিয়োগে সম্মত হয়েছে। এর মধ্যে আছে বৃক্ষরোপণ, কৃষি, নির্মাণ, সেবা, খনি ও গৃহকর্মসহ আরও কয়েকটি খাত। এ ছাড়া নিয়োগকর্তার ঝামেলা থেকে মুক্তি দিতে মন্ত্রিসভা আগামী ১ জানুয়ারি থেকে বহুস্তরীয় লেভি বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। করোনা মহামারির কারণে প্রায় দুই বছর সব বিদেশি কর্মী নিয়োগ বন্ধ রেখেছিল মালয়েশিয়া। তবে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ আছে প্রায় তিন বছর ধরে।

 

একুশে সংবাদ /এসএম

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর