সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কয়েক ঘণ্টার মধ্যে ভেঙ্গে পড়তে পারে গাজার স্বাস্থ্য ব্যবস্থা!

একুশে সংবাদ প্রকাশিত: ১০:৫৭ পিএম, ১৩ মে, ২০২৪

কয়েক ঘণ্টার মধ্যে গাজার স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙ্গে পড়বে বলে সতর্ক করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার (১৩ মে) রাফায় ইসরাইলের হামলা জোরদার হওয়ায় এমন সতর্ক বার্তা দিলো প্রশাসন।

এদিন এক প্রতিবেদনে আল জাজিরার বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানায়, যদি গাজার হাসপাতালগুলোতে দ্রুত জ্বালানী সরবরাহ করা না হয়, তাহলে কয়েক ঘণ্টার মধ্যে হাসপাতালগুলো বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়বে।  

জুনায়েদ সুলতান, একজন ভাসকুলার সার্জন যিনি রাফাতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন, তিনি বলেন হাসপাতালগুলোর বিদ্যুৎ চলে যাওয়া মানে সেখানকার রোগীদের জন্য মৃত্যুর সমান। দ্রুত জ্বালানী সরবরাহ করা না হলে আর চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব হবে না।

জুনায়েদ সুলতান আরও বলেন, ‘যদি বিদ্যুৎ, পানির সরবরাহ না থাকে তাহলে হাসপাতালগুলোর ১০০ রোগী নয়, ১০০০ রোগীর জীবন সংকটে পড়বে।’

গাজার ৩৬ টি হাসপাতাল এবং প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাত্র এক-তৃতীয়াংশ বর্তমানে কাজ করছে এবং সবগুলোতেই ওষুধ, প্রাথমিক চিকিৎসা সরবরাহ, জ্বালানি এবং জনবলের তীব্র ঘাটতি রয়েছে।

এদিকে, সোমবার গাজার উত্তরে জাবালিয়ায় সেনা এবং ট্যাংক মোতায়েন করেছে ইসরাইল। রাতভর জাবালিয়া শরণার্থী শিবিরে এবং আশপাশের ঘরবাড়িতে হামলায় অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জাতিসংঘ জানিয়েছে, দক্ষিণ গাজার রাফা ও উত্তরে ইসরাইলি হামলা জোরদার হওয়ার পর রাফা ছেড়েছে প্রায় ৩ লাখ ৬০ হাজার ফিলিস্তিনি।


একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর