সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গোদাগাড়ীতে ম্যাপিং দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২৪

রাজশাহীর গোদাগাড়ীতে ম্যাপিং দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলার কাকনহাটের রিইব এর সভা কক্ষে রিসার্চ ইনিশিয়েটিভস বাংলাদেশের (রিইব) উদ্যোগে সমাজের প্রতিনিধিবৃন্দ ও বিভিন্ন কর্ম এলাকার জনগোষ্ঠীর নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

রিইব-এর মাঠ সমন্বয়কারী বাবুল চন্দ্র সূত্রধরের সভাপতিত্বে ও লিপি টুডুর  সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় অতিথি ছিলেন আদিবাসী নেতা নীরেন খালেকো, গণেশ মার্ডি, বিমল রাজোয়াড়, সুবোধ মাহাতো ও সমাজকর্মী আনোয়ার হোসেন। সমাজে বিরাজমান নানা সমস্যার তথ্য তুলে ধরেন নৃপেন্দ্রনাথ মাঝি ও সুধা টপ্প্য।

কর্মশালায় তুলে ধরা হয়,গণগবেষণার মাধ্যমে চিহ্নিত সমস্যা এলাকার সামাজিক নেতৃত্ব ও সুধীসমাজের সম্মুখে উপস্থাপন করা। সমস্যাগুলোর যৌক্তিকতা সম্পর্কে সুনিশ্চিত হওয়া সমস্যা সমাধানের সম্ভাব্য পন্থা বা উপায় নির্ধারণে তাদের সুপারিশ গ্রহণ করা। একই উদ্দেশ্যে তাদের সহায়ক শক্তি হিসেবে পরামর্শ দানে অনুপ্রাণিত করা ও সকলের জন্য মর্যাদাসম্পন্ন জীবনযাপনের কৌশল হিসেবে সকলের চিন্তাকে সমন্বিত করে এগিয়ে চলা।


কর্মশালায় অংশগ্রহণকারীরা বলেন, বর্তমান সরকারের বহুমুখী উন্নয়ন প্রচেষ্ঠার মধ্যে আদিবাসীরাও বাদ থাকবে না। তবে যেকোন দাবি উত্থাপনের কিছু বিধিবিধান রয়েছে। সে মোতাবেক তৈরি হলে সকলের সহযোগিতা লাভ করা সম্ভব। তারা সকলকে অধিকারের বিষয়ে সজাগ হওয়োর জন্য আহ্বান জানান।

 

একুশে সংবাদ/এসএ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর