সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পেকুয়ায় পরিবেশ রক্ষায় ব্যতিক্রমী আয়োজন

জলবায়ু ন্যায্যতার দাবিতে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৪২ পিএম, ৯ ডিসেম্বর, ২০২৩

কক্সবাজারের পেকুয়ায় জলবায়ু ন্যায্যতার দাবিতে ব্যতিক্রমী আয়োজনে পরিবেশ রক্ষায় গানে গানে বাউল উৎসব ছাত্র সমাবেশ শপথ বাক্য পাঠ ও পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে ছাত্রছাত্রীদের জলবায়ু সচেতনতা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

৯ ডিসেম্বর (শনিবার) সকালে পরিবেশবাদী সংগঠন ওয়াটারকিপার্স বাংলাদেশ ও উপকূলের পরিবেশ রক্ষা আন্দোলন সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশন জলবায়ু ন্যায্যতার দাবিতে এ ছাত্র সমাবেশ ও পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ পরিবেশ রক্ষায় সরকারের পাশাপাশি স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন গুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন ।

তিনি আরও বলেন, পরিবেশ রক্ষায় এখনই সচেতন না হলে প্রকৃতির বিরূপ প্রভাব পড়বে জনজীবনে। তিনি বলেন, আসুন আমরা প্রকৃতিকে বাচাঁতে রাস্তার দু পাশে গাছ লাগাই তাতে সৌন্দর্য বাড়বে পরিবেশও রক্ষা পাবে।

উপজেলার পেকুয়া বাজারস্থ গ্রামীণ ব্যাংক চত্বর এলাকায় অনুষ্ঠিত সমাবেশে পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাশেমের সভাপত্বিতে ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর পেকুয়া প্রতিনিধি দেলওয়ার হোসাইনের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রুম্পা ঘোষ।

এতে মূল প্রবন্ধ ও শপথ বাক্য পাঠ করান সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সাংস্কৃতিক কর্মী এফ এম সুমন।

এতে আরো বক্তব্য রাখেন, পেকুয়া সরকারি মডেল জিএমসি ইনস্টিটিউশনের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম, কলেজ শিক্ষক ও পরিবেশকর্মী নুরুল আমিন, পরিবেশকর্মী সাংবাদিক জালাল উদ্দিনসহ আরো অনেকে।
বক্তারা সবাই জলবায়ুর ন্যায্যতায় জলবায়ুর ক্ষতিকর প্রভাবে জর্জরিত দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে উন্নত বড় দেশগুলোর গড়িমসি করার সমালোচনা করেন এবং বিশ্বব্যাপী জলবায়ু ন্যায্যতার দাবি জানান।

এসময় পরিবেশকর্মী স্থানীয় গণমাধ্যম ব্যক্তিবর্গ রোভার স্কাউট গ্রুপ পেকুয়া উচ্চ বিদ্যালয়, পাবলিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর