সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কুমিল্লার ননুয়ার দিঘি মণ্ডপে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা পালন

একুশে সংবাদ প্রকাশিত: ০১:০২ পিএম, ২৩ অক্টোবর, ২০২৩

জমজমাট দুর্গোৎসব চলছে কুমিল্লার নানুয়ারদিঘির উত্তর পাড়ের পূজামণ্ডপে। শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমীর দিন ২০২১ সালে কুমিল্লার নানুয়ারদিঘির উত্তর পাড়ের পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখাকে কেন্দ্র করে হামলা, ভাঙচুরের ঘটনায় পূজা বন্ধ হয়ে গিয়েছিল। এতে কান্নায় ভেঙে পড়েন এলাকার সনাতন ধর্মাবলম্বীরা। এ বছর উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হচ্ছে শারদীয় দুর্গাপূজা। উৎসব ঘিরে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেছে পূজা উদযাপন কমিটি ও জেলা প্রশাসন। এবারের উৎসব সুন্দর ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে বলে আশা করছেন সবাই।

 

৬০ বছরের মোহাম্মদ সেলিম নানুয়ারদিঘির উত্তর পাড়ের বাসিন্দা। ছোটবেলা থেকে বাবা-দাদার সঙ্গে উত্তর পাড়ের পূজামণ্ডপে দুর্গাপূজা দেখে বড় হয়েছেন। ২০২১ সালে মণ্ডপে কোরআন রাখাকে কেন্দ্র করে ঘটে যাওয়া হামলার পর থেকে লজ্জায় মাথা নিচু হয়ে যায় তার। কারণ এত বছর যাদের সঙ্গে খেলাধুলা করে বড় হয়েছেন, তাদের ওপর হামলা এবং বাড়িঘর ভাঙচুর করা হয়েছিল। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার এমন ঘটনা আর দেখতে চান না তিনি। সেলিমের মতো উত্তর পাড়ের সব বাসিন্দার প্রত্যাশা পূজা সুন্দরভাবে সম্পন্ন হোক।

 

রবিবার সরেজমিনে দেখা গেছে, নানুয়ারদিঘির উত্তর পাড়ে ঘাটলা ঘিরে সড়কের গা ঘেঁষেই স্থানীয় দর্পণ সংঘের উদ্যোগে পূজামণ্ডপ তৈরি করা হয়েছে। মণ্ডপে একাধিক প্রতিমা বসানো হয়েছে। দিঘির উত্তর ও পশ্চিম পাড়ের সনাতন ধর্মাবলম্বীরা জানিয়েছেন, এবার শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করছেন তারা।

 

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৭৩ সালের পর থেকে এ মণ্ডপে পূজা করে আসছেন এলাকার পুণ্যার্থীরা। মণ্ডপের নিরাপত্তা নিয়ে কারও কখনও সংশয় ছিল না। ফলে ২০২১ সালে মণ্ডপে কোরআন রাখাকে কেন্দ্র করে ঘটে যাওয়া হামলার বিষয়টি কারও কল্পনাতেও ছিল না। হামলার পরের বছর থেকে মণ্ডপে পূজা আয়োজনের সঙ্গে বাড়তি নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। এবারও সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেছে জেলা প্রশাসন।

 

একুশে সংবাদ/আ.ভ.প্র/জাহা

সারাবাংলা বিভাগের আরো খবর