সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

হাটহাজারীতে কৃষি জমির মাটি কাটায় জরিমানা, স্কেভেটর জব্দ!

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩

চট্টগ্রামের হাটহাজারীতে কৃষি জমির উপরিভাগের মাটি অবৈধভাবে কাটার অপরাধে ভ্রাম্যমান আদালতের অভিযানে মো. কাজী আবদুর রহিম নামের এক ব্যক্তিকে ৫০ টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

 

মঙ্গলবার (২৪ জানুয়ারী) বেলা ১২ টার দিকে উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.শাহিদুল আলমের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

 

দন্ডপ্রাপ্ত  মো. কাজী  আবদুর রহিম মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকার আবদুল হালিমের পুত্র।

 

সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিক্তিতে উল্লেখিত স্থানে অভিযানে গেলে এক্সেভেটর দিয়ে আবাদি জমি খনন করে তা ড্রাম ট্রাক যোগে পরিবহন করতে দেখা যায়। এর প্রেক্ষিতে কাজী  আবদুর রহিমকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। এবং মাটি কাটার কাজে ব্যবহৃত এস্কেভেটর জব্দ করে ডিসিআর মূলে জরিমানার টাকা আদায় করা হয়।

 

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.শাহিদুল আলম অভিযানের সত্যতা স্বীকার জানান, “কৃষি জমি সুরক্ষা ও অনাবাদি জমি আবাদের বিষয়ে জেলা প্রশাসক স্যারের সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। সে মোতাবেক বিভিন্ন উদ্যোগের পাশাপাশি কৃষি জমির টপসয়েল কর্তনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।”

 

সংশ্লিষ্ট সবাইকে কৃষি জমি সুরক্ষায় আন্তরিক হওয়ার অনুরোধও করেন তিনি।

 

একুশে সংবাদ/মো.আ.প্রতি/এসএপি

সারাবাংলা বিভাগের আরো খবর