সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সুন্দরবনের আগুন কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ৬ মে, ২০২৪

সুন্দরবনের আগুন পুরোপুরি নিভে গেছে, এমন দাবি করা যাবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণে আছে।  কর্ডোন করা গেছে। আগামী কয়েকদিন এটা পর্যবেক্ষণে থাকবে।

সোমবার (৬ মে) মন্ত্রিসভার বৈঠকে এই আগুন নিয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এ বৈঠক হয়েছে। পরে সচিবালয়ে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, সুন্দরবনে যে আগুন লেগেছিল, সেই আগুনের সর্বশেষ অবস্থা জানতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ বিষয়ে অবহিত করেছেন।

সর্বশেষ পরিস্থিতি কী, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, সর্বশেষ পরিস্থিতি যেটা স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সেটা হচ্ছে আগুন নিয়ন্ত্রণে আছে। আগুন শতভাগ নিভে গেছে, এমন কিছু না—নিয়ন্ত্রণে আছে। আগুন কন্ট্রোল করা গেছে, কর্ডোন করা গেছে। আগামী কয়েকদিন এটা পর্যবেক্ষণে থাকবে। তারা এটি দেখবেন।

সচিব বলেন, বনের আগুন কিন্তু স্বাভাবিকভাবে নেভে না। আপতদৃষ্টিতে মনে হবে, নিভে গেছে। কিন্তু কোনো একটি লতা বা অন্য কিছু দিয়ে আগুনটা অনেক দূর চলে যাবে। নতুন করে আগুন জেগে ওঠে। বনের আগুন নেভানোর ক্ষেত্রে সাথে সাথে ঘোষণা করা যায় না।

এখন সুন্দরবনের আগুন নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে কয়েকদিন। প্রধানমন্ত্রী এ বিষয়ে অবহিত হয়ে সন্তোষ প্রকাশ করেছেন। আপনারা জানেন, ফায়ার সার্ভিসের পুরো টিম ওখানে গেছেন, কাজ করছেন। জেলাপ্রশাসন, পুলিশ প্রশাসন ও স্থানীয় জনগণ কাজ করছেন।

সচিব বলেন, ফায়ার সার্ভিসের ৫৫ সদস্য এবং দেড়শোর বেশি স্বেচ্ছাসেবী কাজ করছেন। দেড় থেকে দুই কিলোমিটার দূরে ছিল পানির উৎস। সেখান থেকে পাওয়ার পাম্পের মাধ্যমে পানি এনে ব্যবহার করা হয়েছে।

‘তারা অনেক পরিশ্রম করেছেন। গভীর জঙ্গল হওয়ায় রাতে কাজ করা যায় না। দিনে দিনে কাজ করতে হয়েছে। ওখানে অনেক ঝুঁকি ছিল। সবমিলিয়ে তারা সবমিলিয়ে খুব চ্যালেঞ্জিং কাজ তারা করেছেন। যে কারণে তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য,’ বলেন মাহবুব হোসেন।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

জাতীয় বিভাগের আরো খবর