সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

১৯ মাসেও মিলেনি ঢাকা কলেজ শিক্ষার্থীদের কলেজ আইডি কার্ড

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:০৬ পিএম, ৬ অক্টোবর, ২০২১

দেশের বিশ্ববিদ্যালয়গুলো করোনা মহামারীর প্রেক্ষিতে দীর্ঘ ১৯ মাস বিরতির পর ধীরে ধীরে বিভিন্ন সেশন বা বর্ষের পরীক্ষা নিচ্ছে। এতে করে পরবর্তী বর্ষে প্রমোশন পাওয়ার উপায়ও দেখা দিয়েছে অনেক বিশ্ববিদ্যালয়গুলোতে। রাজধানীর সরকারি ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ইতিমধ্যে অনেক বর্ষের পরীক্ষা শুরু হয়েছে।

 

কিন্তু ঢাকা কলেজের স্নাতক ১ম বর্ষ অর্থাৎ ২০১৯-২০ বর্ষের শিক্ষার্থীদের একাডেমিক বর্ষের সময়সীমা অতিক্রম করলেও, দীর্ঘ ১৯ মাস পর নানান অজুহাত শেষে, গত ২রা অক্টোবর ( শনিবার) চুড়ান্ত বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু এখনো হাতে আসেনি কলেজ আইডি কার্ড। বাকি বেশিরভাগ কলেজগুলোর ১ম বর্ষের ( ২০১৯-২০) শিক্ষার্থীদের আইডি কার্ড দেওয়া হলেও, তা থেকে অকারণেই বঞ্চিত ঢাকা কলেজ ২০১৯-২০ বর্ষের শিক্ষার্থীরা। এতে করে নানান ভোগান্তিতে তারা।

ঢাকা কলেজের ইংরেজি বিভাগের ২০১৯-২০ বর্ষের শিক্ষার্থী মাহমুদ জানায়, ” আমাদের আশেপাশের ইডেন, বদরুন্নেসা ও বাকি কলেজগুলোর ২০১৯-২০ অর্থাৎ ১ম বর্ষের শিক্ষার্থীদের কলেজ আইডি দেওয়া হলেও, তা থেকে আমরা বাদ পড়েছি। কবে এবং কখন আমাদের আইডি কার্ড দেওয়া হবে, এব্যাপারে আমরা এখনো অনিশ্চিত। এতে করে যাতায়াত সমস্যার মধ্যে পড়তে হচ্ছে আমাদের ।”

অত্র কলেজের বোটানি ডিপার্টমেন্টে পড়ুয়া শিক্ষার্থী শাহ আলম জানায়, ” দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর, গত ২রা অক্টোবর আমাদের ১ম বর্ষের ( ২০১৯-২০) চূড়ান্ত বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরমধ্যেও মিলেনি আমাদের কলেজ আইডি কার্ড। যাত্রাবাড়ী থেকে নীলক্ষেত আসতে ছাত্রদের বাস ভাড়া নেওয়া হয় ১৫ টাকা। কিন্তু ছাত্র পরিচয় দিলেও, আইডি কার্ড না দেখাতে পারায় ভাড়া নিচ্ছে দ্বিগুণ অর্থাৎ ৩০ টাকা। এতে করে বিপাকের সম্মুখে আমরা। তাই, এই সমস্যা থেকে আমাদের রক্ষা করতে দ্রুত কলেজ আইডি কার্ড প্রদানের দাবি জানাচ্ছি।

বাংলা বিভাগের ছাত্র ইমন জানায়, ” আমরা প্রতিদিন কলেজে যেতে হলে রাস্তায় অনেক সমস্যায় পড়তে হয়। নির্দিষ্ট পোশাক না থাকায়, কলেজের পরিচয় দিলেও প্রমাণস্বরূপ আইডি কার্ড প্রদানে ব্যর্থতার পরিচয় দিতে হয় আমাদের। তাই এবিষয় কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

 

এমন হাজারো শিক্ষার্থী সমস্যায় জর্জরিত নিত্যদিন। ঢাকা কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীদের এমন দুর্ভোগের কথা মাথায় রাখছে না সংশ্লিষ্টরা। তাই শিক্ষার্থীদের দাবি, অতিদ্রুত কলেজ আইডি কার্ড প্রদান করে যাতায়াত সমস্যা নিরোধ সহ রাস্তায় চলাচলে যেন কোনপ্রকার ভোগান্তিতে না পড়তে হয়, সংশ্লিষ্টদের এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা।

 

একুশে সংবাদ/হু/আ

সারাবাংলা বিভাগের আরো খবর