সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আক্কেলপুর চলছে ফসলি জমিতে পুকুর খননের মহোৎসব

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ৫ মার্চ, ২০২১

জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’ – এমন সরকারি নিষেধাজ্ঞা থাকলেও জয়পুরহাটের আক্কেলপুর পৌর সদর সহ উপজেলার ৫ টি ইউনিয়নের বিভিন্ন গ্রামের তিন ফসলি কৃষি জমিগুলোকে পরিণত করা হচ্ছে গভীর পুকুরে। এতে করে উপজেলায় আশঙ্কাজনক হারে কমছে কৃষি জমির পরিমাণ। এক শ্রেণির পুকুর ব্যবসায়ীরা কৃষকদের ফসলি জমিতে পুকুর খননের লোভনীয় প্রস্তাব দিচ্ছেন এর ফলে ফসলি জমিকে পুকুরে পরিণত করা হচ্ছে।

সরজমিনে গিয়ে দেখা যায় পৌর সদর সহ উপজেলার অধিকাংশ ইউনিয়নের কৃষি জমিতে ভেকু মেশিন দিয়ে ৮ ফুট গভীর করে জমির চারদিকে বাঁধ দিয়ে পুকুর খননের এই মহোৎসব চলছে।

দিনরাত বিরতিহীন পুকুর খনন করে সেই মাটি আবার উপজেলার হাট বাজারসহ পার্শ্ববর্তী নওগাঁ জেলার বদলগাছী উপজেলার,কোলা ইউপির ভাণ্ডারপুর,মথুরাপুর ইউপির গোবরচাঁপা,মিঠাপুর ইউপির খাদাইল বাজারে অবস্থিত অবৈধ ভাবে গড়ে ওঠা আইয়ুব সরকারের ইটভাটায় অবৈধ মেসি ট্রাক্টর দ্বারা সরবারহ করা হচ্ছে এরফলে ক্ষতি হচ্ছে সরকারের নব-নির্মিত রাস্তাঘাট গুলো আর ধুলোবালিতে দূষিত হচ্ছে পরিবেশ যা দেখার কেউ নেই। 

আরো জানা যায় কৃষকরা না বুঝে হারাচ্ছেন তাদের উর্বর ফসলি জমি, অন্যদিকে আঙুল ফুলে কলাগাছ হচ্ছেন এক শ্রেণির প্রভাবশালী মাটি ব্যবসায়ীরা যার অধিকাংশই আবার ভোগ করছেন স্থানীয় প্রভাবশালীরা সহ স্থানীয় প্রশাসন।

এবিষয়ে আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার এসএম হাবিবুর হাসানের নিকট বারবার অভিযোগ করেও কোন প্রকার সুফল না পাওয়ায় আরো বেপরোয়া হয়ে উঠেছে সেইসব মাটি ব্যবসায়ীরা এর ফলে সাধারন মানুষরাও মুখ খুলছেন না।


একুশে সংবাদ/ নি.দ /এস 

সারাবাংলা বিভাগের আরো খবর