সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

খুবিতে কবিতা ও আবৃত্তি উৎসব আগামীকাল

একুশে সংবাদ প্রকাশিত: ১০:১০ এএম, ৭ মার্চ, ২০২৪

‍‍`স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়? বলো কে বাঁচিতে চায়?‍‍`- এই প্রতিপাদ্যকে ধারণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‍‍`কবিতা ও আবৃত্তি উৎসব-২০২৪‍‍`। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কবিতা ও আবৃত্তিবিষয়ক সংগঠন অমিত্রাক্ষরের উদ্যোগে এ আয়োজনটি অনুষ্ঠিত হবে।

আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলায় এ কবিতা উৎসবটি অনুষ্ঠিতহবে। এতে উপস্থিত থাকবেন কথাশিল্পী মাসউদ আহমাদ এবং কথাশিল্পী শেখ নাজমুল হাছান। এছাড়াও বিভিন্নআবৃত্তি বিষয়ক সংগঠন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বাচিক ও সাংস্কৃতিক সংগঠন এতে অংশগ্রহণ করবে।

কথাশিল্পী মাসউদ আহমাদ কবি জীবননান্দ দাশের ওপর লেখা ‘কাঞ্চনফুলের কবি’ উপন্যাসের জন্য গত ১৭নভেম্বর ২০২৩ এ পশ্চিমবঙ্গের কোলকাতা থেকে ‘এবিপি আনন্দ সেরা বাঙালি ২০২৩’ সম্মাননা লাভ করেন।

এছাড়াও ছোটগল্পের বই ‘দূর পৃথিবীর গন্ধে’র জন্য লাভ করেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২২। তিনি গল্প বিষয়ক ছোটকাগজ ‘গল্পপত্র‍‍` সম্পাদনা করেন। দীর্ঘদিন যুক্ত ছিলেন সাংবাদিকতায়। বর্তমানে শীর্ষস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান সিটি ব্যাংকে কর্মরত আছেন।

কথা শিল্পী শেখ নাজমুল হাছান সুমনের ‍‍`সবুজ আগাছা কিছু‍‍` কম পঠিত কিন্তু বাংলা সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ গল্পগ্রন্থ। এতে এই জনপদের প্রাত্যহিক জীবন ও জীবনচর্যার সামাজিক স্মৃতি ও সময়ের বিরুদ্ধস্রোতে ধাবমান একা মানুষের ব্যক্তিগত স্মৃতি শিল্পরূপ পেয়েছে। এছাড়াও তিনি অসাধারণ কয়েকটি ডকুমেন্টও নির্মান করেছেন। শিক্ষক হিসেবেও তিনি শিক্ষার্থীদের আস্থা ও প্রেরণাভাজন।

সংগঠনটির প্রধান সমন্বয়ক গৌরব কুমার পাল বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের কবিতা ও আবৃত্তি বিষয়ক সংগঠন অমিত্রাক্ষর সবসময় কবিতা মানুষের জন্য এই শ্লোগানকে সামনে রেখে কাজ করে। আমি বিশ্বাস করি এই আবৃত্তি উৎসব কবিতার মাধ্যমে মানবিক মূল্যবোধকে সমুন্নত করবে।

একুশে সংবাদ/এস কে

ক্যাম্পাস বিভাগের আরো খবর