সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জাবিতে প্রতি আসনে লড়বে ১০৮ শিক্ষার্থী

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:১১ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১০৮ জন শিক্ষার্থী লড়াই করবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত জানুয়ারির ১৪ তারিখে এবারের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়। শেষ হয় ৩১ জানুয়ারি। সেখানে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে নির্ধারিত সময়ের মধ্যে মোট ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি আবেদন জমা পড়ে।

তিনি আরও জানান, ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৫০ হাজার ৩১২ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ১৭ হাজার ৬৫৪ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের বিপরীতে ৩৯ হাজার ৭৩৮ জন, ‘সি-১’ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ৬৪টি আসনের বিপরীতে ৪ হাজার ২১০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩১০টি আসনের বিপরীতে ৬৯ হাজার ২৮১ জন, ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ) ২০০টি আসনের বিপরীতে ১২ হাজার ৬৪৫ জন এবং আইবিএ-তে ৫০টি আসনের বিপরীতে ৩ হাজার ৫১৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

উল্লেখ্য, এ বছরের ভর্তি পরীক্ষা আগামী ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.juniv.edu) এ পাওয়া যাবে।


একুশে সংবাদ/আ.র.প্র/জাহা

ক্যাম্পাস বিভাগের আরো খবর