সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

অবশেষে সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিল করলো ঢাবি

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:২৮ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সাম্প্রতিক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উত্তীর্ণের জন্য নির্ধারিত সিজিপিএ শর্ত শিথিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

সোমবার (৪ সেপ্টেম্বর) সাত কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নোটিশে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 

নোটিশে বলা হয় ‍‍`শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অধিভুক্ত সরকারি সাত (৭) কলেজে অনুষ্ঠিত অনার্স ২য় বর্ষ ২০২১ এবং অনার্স ৩য় বর্ষ ২০২১ পরীক্ষায় অংশগ্রহণ করে যে সকল শিক্ষার্থী সি.জি.পি.এ ২.০০ পেয়েছে তাদেরকে যথাক্রমে ৩য় ও ৪র্থ বর্ষে উত্তীর্ণ করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আপনাকে অনুরোধ করা হলো।‍‍`

 

এর আগে দীর্ঘদিন যাবত সিজিপিএর শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে উত্তীর্ণ, পরীক্ষার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশসহ বেশকিছু দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছিলো উল্লেখিত ২য় ও ৩য় বর্ষের অনুত্তীর্ণ শিক্ষার্থীরা।

 

উক্ত বিক্ষোভ কর্মসূচির প্রেক্ষিতে গত মঙ্গলবার (২৯ আগস্ট) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হওয়া ঢাবি ও সাত কলেজ প্রশাসনের যৌথ বিশেষ সভায় ঢাবির বিজ্ঞান অনুষদের সিজিপিএর শর্তের অনুরূপে সব বর্ষে অভিন্ন সিজিপিএ শর্তের প্রস্তাবনা দেন সাত কলেজের শিক্ষক প্রতিনিধিরা।

 

উল্লেখ্য, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সামাজিকবিজ্ঞান অনুষদে এক বর্ষ থেকে পরবর্তী বর্ষে উত্তীর্ণের জন্য সিজিপিএ শর্ত ভিন্ন ভিন্ন ছিলো। একাধিক অনুষদের শর্ত ছিলো প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণের জন্য নূন্যতম সিজিপিএ ২.০০, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষের জন্য নূন্যতম ২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষের জন্য নূন্যতম ২.৫০ পেতে হবে। শর্ত পূরণে ব্যর্থ হয়ে অনেক শিক্ষার্থী সব বিষয়ে পাশ করেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে পারছিলো না।

 

একুশে সংবাদ/জ.হ.প্র/জাহা

ক্যাম্পাস বিভাগের আরো খবর