সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউটের বার্ষিক তাবুবাস ও দীক্ষা

একুশে সংবাদ প্রকাশিত: ০২:০৮ পিএম, ৫ আগস্ট, ২০২৩

দুই দিন ব্যাপী সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপের ৪২ তম বার্ষিক তাবুবাস ও দীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

 

অত্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ মোহসিন কবীরের সভাপতিত্বে ও ক্যাম্প চিফ জনাব তহমিনা রশিদ এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত এ অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আলহাজ্ব প্রফেসর মোহম্মদ এনামুল হক খান, এলটি, সম্পাদক, বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চল।

 

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম মোল্লা, এলটি, অধ্যক্ষ, সরকারি শাহবাজপুর কলেজ, লালমোহন, ভোলা, অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন, উপাধ্যক্ষ ও সহ-সভাপতি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপ, অধ্যাপক মোঃ মোতালিব হোসেন, সম্পাদক, অফিসার্স কাউন্সিল, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, ঢাকা এবং বিশেষ স্কাউট ব্যক্তিত্ব হিসাবে উপস্থিত ছিলেন সৈয়দ জাহাঙ্গীর আলম, পিআরএস, এএলটি, সম্পাদক, বাংলাদেশ স্কাউটস, ঢাকা জেলা রোভার।

 

বুধবার (০২ আগস্ট) সকালে স্কাউট পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্ভোদন করেন অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন, উপাধ্যক্ষ ও সহ-সভাপতি, সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপ এবং জনাব তহমিনা রশিদ, সম্পাদক, সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপ।

 

দিনভর চলে তাদের বিভিন্ন আয়োজন এবং রাতে তাবুবাস। এরপর বৃহস্পতিবার (০৩ আগস্ট) সকাল থেকে চলে দীক্ষা প্রদান যেখানে গত ৩ থেকে ৬ মাস প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষার্থীদেরকে রোভারের সদস্যপদ প্রদান করা হয় ও প্রবীণদের পদন্নোতি দেওয়া হয়।

 

এরপর সন্ধ্যা ৭:৩০ মিনিটে কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। এ সময় উপস্থিত ছিলন আমন্ত্রিত অতিথিগণ, সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভারগণ, ঢাকা জেলা রোভার এর বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ এবং সোহরাওয়ার্দী কলেজের অন্যান্য সংগঠসমূহের দায়িত্বশীলগণ।

 

এ সময় আগত অতিথিগণ আসন গ্রহণ করলে সোহরাওয়ার্দী কলেজের রোভাররা তাদেরকে স্কাফ পড়িয়ে বরণ করে নেয়। এরপর অতিথিগণ উপস্থিত সকলের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন এবং সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপের সভাপতি, অধ্যাপক মোঃ মোহসিন কবীর অতিথিদের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট তুলে দেন।

 

এরপর উপস্থিত অতিথি ও উক্ত রোভার স্কাউট গ্রুপের রোভার মিলে ক্যাম্প ফায়ারে আগুন জ্বালায় এবং সবশেষে রোভারগণ কয়েকটি উপদলে ভাগ হয়ে নাচ, গান, কবিতা আবৃত্তি সহ নানাভাবে তাদের প্রতিভা তুলে ধরেন।

 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহম্মদ এনামুল হক খান বলেন, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে আমার স্কাউট যাত্রা শুরু হয়। আমি দীর্ঘদিন এখানে দায়িত্ব পালন করে৷ গিয়েছি তাই এখানে আমার অন্যরকম টান কাজ করে। বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চলের সম্পাদক হওয়ায় আমি সবার সামনে ঘোষণা দিচ্ছি, সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপের যেকোনো ধরনের প্রয়োজনীয় আমি সর্বোচ্চ চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 

এবং সভাপতির সমাপনী বক্তব্যে অধ্যাপক মোঃ মোহসিন কবীর বলেন, আমি এই কলেজে অধ্যক্ষের দায়িত্বে আসার পর থেকে সবথেকে নিয়মকানুন মেনে চলা ও অনুগত্য যেসব শিক্ষার্থীদেরকে দেখেছি তারা এই রোভার স্কাউট ছেলেমেয়েরা। বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে, পরীক্ষার ডিউটি বা অন্যান্য জাতীয় প্রোগ্রামে গিয়ে যখন দেখি সেখানে আমার সোহরাওয়ার্দী কলেজের রোভার দায়িত্ব পালন করছে, আমার বুক গর্বে ভরে যায়। আমি সবসময় তাদের সহযোগিতা করে আসছি এবং সামনেও করবো ইনশাআল্লাহ।

 

উল্লেখ্য, স্কাউট একটি আন্তর্জাতিক সংগঠন। ১৯০৭ সালে এর যাত্রা শুরু হয়। বাংলাদেশ স্কাউটের ১০৫ তম সদস্য দেশ। এরই ধারাবাহিকতায় সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ১৯৮০ সাল থেকে রোভার স্কাউট এর কার্যক্রম শুরু হয়ে ৪৩ বছর ধরে চলমান।

 

একুশেসংবাদ.কম/জা.হা/বিএস

ক্যাম্পাস বিভাগের আরো খবর