সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উপাচার্যের আশ্বাসে শেষ হলো জাবি ছাত্রলীগের অবরোধ কর্মসূচী

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ১৫ মার্চ, ২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরীক্ষা নিয়ন্ত্রক অফিস ও নতুন প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

 

এর আগে সকালে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. সালাউদ্দিনের বিরুদ্ধে বিএনপি সংশ্লিষ্টতার অভিযোগ এনে তাকে অপসারণের দাবিতে পরীক্ষা নিয়ন্ত্রক অফিস অবরোধ করে শাখা ছাত্রলীগের একাংশ। সেখানে পাঁচটি হলের ছাত্রলীগের নেতা-কর্মীরা নেতৃত্ব দিলেও ছিলেন না শাখা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি বা সাধারণ সম্পাদক।

 

পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় অবরোধে বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক জব্বার হল থেকে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাজ্জাদ হোসেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল থেকে শাখা ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আর-রাফি চৌধুরী, একই হল থেকে আরেক সহ-সভাপতি আব্দুল্লাহ আকাশের নেতৃত্বে নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এ ছাড়া মীর মশাররফ হোসেন হল থেকে সহ-সভাপতি প্রীতম আরিফ, শহীদ সালাম-বরকত হল থেকে সহ-সভাপতি রাতুল রায় ধ্রুব এবং আল বেরুনী হল থেকে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি এনামুর রহমান এনামের নেতৃত্বে নেতা-কর্মীরা অবরোধ কর্মসূচি পালন করে।

 

অবরোধের ঘটনায় নেতাকর্মীরা বলেন, পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. সালাউদ্দিন বিএনপি আমলে বিএনপি-জামায়াতের সাথে সম্পৃক্ত ছিলেন। তার নামে ২০১৩ সালে বিএনপির প্যাডে স্বাক্ষর সম্বলিত বিবৃতিও ছিল৷ তাকে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে নিয়োগের মাধ্যমে বিএনপি-জামাতের এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা চলছে বলে অভিযোগ করেন তারা।

 

 

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ আহমেদসহ শিক্ষকরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের সাথে কথা বলেন।

 

এ ব্যাপারে জানতে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. সালাউদ্দিন বলেন, বিএনপি আমলে আমার নাম ব্যবহার করে আমার অজান্তেই একটা বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ব্যাপারটা আমার  অজ্ঞাতসারেই ঘটেছে৷ আমি বিএনপির রাজনীতির সাথে কখনোই জড়িত ছিলাম না।

 

এরপর বেলা একটার দিকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন অবরোধ ও তালা দেয় সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে ছাত্রলীগের নেতা-কর্মীরা। 

 

এ সময় আক্তারুজ্জামান সোহেল সাংবাদিকদের বলেন, স্বাধীনতাবিরোধী অপশক্তি যেন বিশ্ববিদ্যালয়ের কোথাও সুপারিশপ্রাপ্ত না হয় সেদিকে ছাত্রলীগ সদা তৎপর। উপাচার্যের সঙ্গে কথা বলে বিশ্ববিদ্যালয়ের কোথায়ও কোনো নিয়োগে যেন স্বাধীনতাবিরোধ কাউকে বসানো না হয় সেটা নিশ্চিত করব।

 

পরে বেলা ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম এসে তাদের সঙ্গে কথা বলেন। এক পর্যায়ে বেলা ৩টার দিকে নতুন প্রশাসনিক ভবনের তালাও খুলে দেওয়া হয়।

 

 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, পরীক্ষা নিয়ন্ত্রকের পরিচালকের অপসারণের বিষয়ে নিয়ে যে দাবিটি আসছে আমরা বসে আলোচনা করে সিদ্ধান্ত নেব। আর বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ক্ষেত্রেও যদি স্বাধীনতাবিরোধী কেউ থাকে সেটাও আমরা যাচাই-বাছাই করব।

 

একুশে সংবাদ.কম/আ.র.আ/বি.এস

ক্যাম্পাস বিভাগের আরো খবর