সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাবিতে রেললাইনে আগুন জ্বালিয়ে শিক্ষার্থীদের অবরোধ, বন্ধ ট্রেন চলাচল

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:২০ পিএম, ১২ মার্চ, ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে হওয়া সংঘর্ষের ঘটনার প্রক্ষীতে আজ সারাদিন উত্তপ্ত রয়েছে বিশ্ববিদ্যালয়। এরই ধারাবাহিকতায় এবার চারুকলার রেললাইনে আগুন জ্বালিয়ে অবরোধ করেছে শিক্ষার্থীরা। ফলে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

 

রোববার (১২ মার্চ) রাত আটটার দিকে চারুকলা অনুষদ থেকে বাশ ও কাগজের তৈরী পুতুল বা ডামি নিয়ে এসে রেললাইনের উপর জ্বালিয়ে দেয় তারা।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যা সাড়ে সাতটার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেইন গেট থেকে চারুকলা অনুষদের দিকে যান। আটটার দিকে চারুকলা অনুষদ থেকে বাশ ও কাগজের তৈরী পুতুল বা ডামি নিয়ে এসে রেললাইনের উপর জ্বালিয়ে দেয় তারা।

 

এদিকে এ সংঘর্ষের ঘটনায় রোববার সন্ধ্যায় উপাচার্য ভবনের সামনে আমরণ অনশনে বসেছেন ৮ জন শিক্ষার্থী। এসময় সুনির্দিষ্ট সাত দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। এই দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

 

তাদের দাবিগুলো হলো- এ ঘটনার জন্য প্রক্টরকে পদত্যাগ করতে হবে এবং প্রশাসনকে জবাবদিহি করতে হবে, হামলাকারীদের শনাক্ত করতে হবে এবং ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহন করতে হবে, শতভাগ আবাসিকতা নিশ্চিত করা এবং হলগুলো রাজনৈতিক ‘সন্ত্রাস’ বন্ধ ও সিন্ডিকেটের মাধ্যমে হলের আবাসিকতা প্রদান বন্ধ করা, ক্যাম্পাসের গেটগুলোতে চেকপোস্ট বসানো এবং পাস ব্যতীত বহিরাগতদের প্রবেশ করতে না দেওয়া, বিশ্ববিদ্যালয়ের ডাইনিং, দোকান, ক্যান্টিনের খাবারের দাম ও রিকশা ভাড়া নির্ধারণ করে দেওয়া ও খাবারের মান নিশ্চিত করা, শিক্ষার্থীদের ভোগান্তি বন্ধ করতে বিশ্ববিদ্যালয় রেলস্টেশন পুনরায় চালু করা।

 

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক গতকাল ছুটিতে ছিলেন বলে জানিয়েছেন। তিনি বলেন, গতকাল আমার ছেলের মেডিকেলে পরীক্ষা ছিল। আমি ছেলেকে নিয়ে বগুড়া গিয়েছিলাম। গতকাল ছুটিতে ছিলাম আজ ক্যাম্পাসে ফেরার কথা ছিল। গতকাল সন্ধ্যায় সংঘর্ষের খবর পাওয়ার পর মোবাইলে বিভিন্নভাবে সমাধানের চেষ্টা করি। আজ ভোরে রাজশাহীতে ফিরেছি।

 

একুশে সংবাদ.কম/আ.জ.প্র/জাহাঙ্গীর

ক্যাম্পাস বিভাগের আরো খবর