সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নিয়ামতপুরে সরিষার ভালো ফলন, দাম খুশি চাষিরা

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১৯ মার্চ, ২০২৩

নওগাঁর নিয়ামতপুরে রবিশস্য সরিষার চাষে চাষিরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। ফসলটির ভালো ফলন ও দাম পেয়ে খুশি উপজেলার কৃষকরা।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে ৫ হাজার ৫৫০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। উপজেলার কৃষকরা তাদের বেশিরভাগ জমিতে উচ্চফলনশীল বারি-১৪, বারি-১৭, বিনা-৭, বিনা-৯, বিনা-১১ ও স্থানীয় টরে-৭ জাতের সরিষা আবাদ করেছেন।

 

উপজেলার সরিষা চাষিরা জানান, সরিষা চাষে অল্প শ্রম আর স্বল্প খরচে অধিক লাভ। প্রতি বিঘা জমিতে ৫ থেকে ৬ হাজার টাকা খরচ হয় এবং প্রতি বিঘা জমি থেকে ১০-১৫ হাজার টাকার সরিষা বিক্রি করা যায়। সরিষার বর্তমান বাজারদর প্রতি মণ ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শামসুদ্দোহা জানান, উপজেলায় চলতি মৌসুমে ৫ হাজার ৫৫০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। এতে সরিষা উৎপাদন হয়েছে ৯ হাজার ৪৩৫ মে. টন। তেল উৎপাদিত হয়েছে ৩ হাজার ৭৭৪ টন। আর সরিষার ফুল থেকে মধু সংগ্রহ হয়েছে ১০ হাজার ২০ কেজি। উপজেলায় বেশি মৌ চাষিরা থাকলে আরোও ৬০ হাজার কেজি মধু সংগ্রহ করা সম্ভব হত। চলতি মৌসুমে সরিষা চাষাবাদ থেকে ৭৫ কোটি ৪৮ লক্ষ টাকা আয় হয়েছে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান বলেন, সরিষা চাষে উদ্বুদ্ধ করার জন্য কৃষকদের মধ্যে কৃষি উপকরণ, উচ্চফলনশীল জাতের সরিষা বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছিল। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষার চাষাবাদ হয়েছে এবং উৎপাদনও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়েছে। এবার সরিষার ফলন ভালো হয়েছে, বাজারে দামও ভালো থাকায় কৃষকরা লাভবান হচ্ছে।

 

একুশে সংবাদ/মো.ই.ই.প্রতি/এসএপি

কৃষি বিভাগের আরো খবর