সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

অ্যাথলেটিকসের চিঠিতে স্থগিতাদেশ দিলো হাইকোর্ট

একুশে সংবাদ প্রকাশিত: ১১:০২ এএম, ৮ জুন, ২০২৩

অনুমতি ছাড়া ম্যারাথন আয়োজনে জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থাগুলোকে চিঠি দিয়েছিল বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন। অ্যাথলেটিকস ফেডারেশনের এই চিঠিকে ‘অবৈধ’ দাবি করে ফেডারেশনকে স্বতঃপ্রণোদিত হয়ে ১৫ ফেব্রুয়ারি উকিল নোটিশ পাঠান আইনজীবী ও ম্যারাথন দৌড়বিদ ব্যারিস্টার আইমান রহমান খান যা কোন উত্তর দেওয়া হয়নি।

 

তাই বিগত ২৫.০৫.২০২৩ ইং তারিখে মহামান্য হাইকোর্টে উক্ত সার্কুলার  কে স্থগিত চেয়ে রিট দায়ের করেন ব্যারিস্টার আইমান রহমান খান। রানার কমিউনিটির পক্ষে অ্যাথলেটিক্স  ফেডারেশন এর বিরুদ্ধে অনুমতি বিষয়ে বিগত ০৫.০৬.২০২৩ ইং তারিখে হাইকোর্ট এর একটি বেঞ্চ এ শুনানি হয়। রীটকারী  ব্যারিস্টার আইমান রহমান খান ও রীট শুনানি করেন অ্যাডভোকেট মো: মাহমুদুল হাসান।

 

গত পরশু অ্যাথলেটিকস ফেডারেশনের সেই চিঠির বিরুদ্ধে স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট।


হাইকোর্টের বেঞ্চ রিটকারীর পক্ষে রুল এন্ড স্টে এর আদেশ দেন। আদেশে এথলেটিক্স ফেডারেশন এর বিপক্ষে রুল জারি হয় যে কেন তাদের ০৮.০২.২০২৩ ইং তারিখের সারকুলার কে অবৈধ হিসেবে গন্য করা হবেনা তা জানতে চাওয়া হয় তাদের উক্ত সার্কুলার কে ৩ মাসের জন্য স্থগিত করা হয়।


বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো: মাহবুব উল ইসলামের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এই সিদ্ধান্ত দেন।তিন মাসের জন্য এই স্থগিতাদেশ থাকবে বলে জানিয়েছেন রিটকারী আইমান রহমান খান। গত ২৫ মে হাইকোর্টে রিট ফাইল করা হয়েছিল বলে জানান তিনি।  

 

এই বিষয়ে ব্যারিস্টার আইমান রহমান খান একুশে সংবাদ. কম কে জানান,বাংলাদেশে একটি বড় রানিং কমিউনিটি আছে যারা কেউই পেশাগত দৌড়বিদ নয়। তারা সুস্বাস্থ্যের জন্য দৌড়ায়। এবং এই কমিউনিটির মিলনমেলা হলো এসব রানিং ইভেন্ট, ম্যারাথন ইভেন্ট। এই ইভেন্টগুলোর উপর নিয়ন্ত্রণ আরোপ করলে স্বাভাবিকভাবে এমন উদ্যোগ কেউই আর নিতে চাইবেনা। যেহেতু আমি নিজেই এই কমিউনিটির একজন গর্বিত সদস্য, তাই উক্ত সার্কুলারে আমি ব্যক্তিগতভাবে সংক্ষুব্ধ হই। এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতেই আমি স্বেচ্ছায় ও স্বপ্রনদিত হয়েই আইনি পদক্ষেপ নেই।


উকিল নোটিশের জবাবে অ্যাথলেটিকস ফেডারেশন কোনো জবাব না দিলেও চিঠির স্থগিতাদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু।  

 

তিনি বলেন, ‘আমরাও আইনি ব্যবস্থা নেব আমরা অ্যাথলেটদের মঙ্গলের কথা চিন্তা করেই এই চিঠি দিয়েছিলাম। আমরা বলতে চেয়েছিলাম আমাদের অনুমতি নিলে অ্যাথলেটদের ক্ষতি তো নয়, সর্বোচ্চ সহযোগিতাটুকুই তারা পাবেন। ’

 

একুশে সংবাদ.কম/সম
 

খেলাধুলা বিভাগের আরো খবর