সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

শ্রীমঙ্গলে শেখবাড়ি জামিয়ার মহাসম্মেলনে মানুষেল ঢল

একুশে সংবাদ প্রকাশিত: ০১:২৫ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ভৈরবগঞ্জ বাজারের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া মাদানিয়া ক্বাওমিয়া শেখবাড়ি মাদরাসার বার্ষিক ইসলামী মহাসম্মেলনে বক্তারা বলেছেন-পরকালে মুক্তির জন্য পরিশুদ্ধ ইসলামী জ্ঞান চর্চার বিকল্প নেই।

ইসলামী শিক্ষা বঞ্চিতরাই আজ সন্ত্রাস, দুর্নীতি, যৌতুক, সুদ, ঘুষসহ যাবতীয় অনাচার ও বহুমুখী অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। দ্বীনি শিক্ষার অভাবে সমাজে বিদআত ও কুসংস্কার ছড়িয়ে পড়ছে। এতে লাভবান হচ্ছে ধর্মের লেবাসধারী এক শ্রেণীর ভন্ড পীর ও প্রতারক  গোষ্ঠী। তারা সাধারণ মুসলমানদের ঈমান হরণ করে রাতারাতি আঙ্গুল ফুঁলে কলা গাছ বনে যাচ্ছে। আর তাদের ফাঁদে পা দিয়ে নষ্ট হচ্ছে মুসলমানদেরর মহামূল্যবান ঈমান। তাই গ্রামে গ্রামে কুরআনী মক্তব-মাদরাসা প্রতিষ্ঠার মাধ্যমে ভ্রষ্টতার পথ থেকে মুসলিম জাতিকে সঠিক পথে ফিরিয়ে আনতে হবে। শ্রীমঙ্গলের ভৈরবগঞ্জ বাজারের উত্তরে মহাসড়কের পশ্চিম পার্শ্বে অবস্থিত শেখবাড়ি জামিয়ার মহাসম্মেলনের কার্যক্রম শুক্রবার সকাল ১০টায় উদ্বোধনী বয়ানের মাধ্যমে শুরু হয়। উদ্বোধনী বয়ান পেশ করেন শেখবাড়ি জামিয়ার মুহতামিম, আমীরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম শায়খুল হাদিস আল্লামা মুফতি রশিদুর রহমান ফারুক বর্ণভী। হককানী আলেমদের মুখ থেকে কোরআন ও হাদিসের বাণী শোনার জন্যে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন ধর্মপ্রাণ মানুষেরা। শত শত গাড়ীর বহরে যানজটে রূপ নেয় ভৈরবগঞ্জ বাজারের মহাসড়ক। বাদ জুমা থেকে ধারাবাহিক বয়ান, কুরআন তিলাওয়াত ও ধর্মপ্রাণ মুসল্লিদের জিকির আসকারসহ বিভিন্ন  ইবাদত বন্দেগিতে শেখবাড়ি মাদরাসা ময়দান এক পবিত্র পুণ্যভূমিতে পরিণত হয়। সম্মেলনে বয়ান পেশ করেন আমীরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম শায়খুল হাদিস আল্লামা মুফতি রশিদুর রহমান ফারুক বর্ণভী, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের কেন্দ্রীয় সহসভাপতি শায়খুল হাদিস আল্লামা আব্দুল বারি ধর্মপুরী, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সাবেক মহাপরিচালক শায়খুল হাদিস অধ্যাপক আল্লামা যুবায়ের আহমদ চৌধুরী, শায়খুল হাদিস আল্লামা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী, শায়খুল হাদিস আল্লামা ইমরান মাযহারী, আল্লামা নুরুল ইসলামী ওলিপুরী, গহরপুর মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মুসলেহ উদ্দীন রাজু, বরুণা মাদরাসার নায়েবে সদরে মুহতামিম মাওলানা শেখ নুরে আলম হামিদী, আঞ্জুমানে হেফাজতে ইসলাম এর মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আব্দুস সবুর, ব্যারিস্টার মাওলানা সালেহ আহমদ হামিদী, আনোয়ারা বেগম মহিলা টাইটেল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শায়খ মুজিবুর রহমান মুজাহিদ, নুরুল কুরআন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আহমদ বিলালসহ, মাওলানা শায়খ সৈয়দ মুজাদ্দিদ আলী, শেখবাড়ি জামিয়ার ভাইস প্রিন্সিপাল হাফিজ মাওলানা শেখ আহমদ আফজল বর্ণভী, হাফিজ মাওলানা সাদ আমীন বর্ণভী, মাওলানা জাবের আল হুদা চৌধুরীসহ অর্ধশতাধিক দেশবরেণ্য উলামায়ে কেরাম ও ইসলামী চিন্তাবিদগণ। দিবারাত্রব্যাপী অনুষ্ঠিত ইসলামী মহাসম্মেলনে দেশবরেণ্য আলেম-ওলামাসহ বিভিন্ন শ্রেণি পেশার বিপুল মানুষ অংশগ্রহণ করেন। এছাড়াও জনপ্রতিনিধিসহ বিভিন্ন গণমান্য ব্যক্তিবর্গ সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শুক্রবার শেষরাতে দেশ-জাতির শান্তি-সমৃদ্ধি ও কল্যাণ কামনার মধ্যদিয়ে সম্মেলনের কার্যক্রম সমাপ্ত হয়। মহাসম্মেলনে বিশেষ দোয়া পরিচালনা করেন শেখবাড়ি জামিয়ার মুহতামিম, আমীরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম, শায়খুল হাদিস আল্লামা মুফতি রশিদুর রহমান ফারুক বর্ণভী। সম্মেলন উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও শেখবাড়ি মাদরাসার আল ফারুক ছাত্র সংসদ ও বাংলা সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা আরবি ও বাংলা দেয়ালিকা প্রকাশসহ চারু-কারুর মাধ্যমে পুরো মাদরাসা ক্যাম্পাসটি সুসজ্জিত করেন। তাদের এসব সৃজনশীল কার্যক্রম ও প্রকাশনী দেখে মাহফিলে আগত অতিথিসহ মুসল্লিরা বেশ মুগ্ধ হয়েছেন। মাদরাসার ছাত্র-শিক্ষক এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যদের সুশৃঙ্খলিত ব্যবস্থাপনা ছিল বেশ প্রশংসনীয়।

সিলেট বিভাগের বরেণ্য বুজুর্গ, শায়খুল আরব ওয়াল আজম মাওলানা হোসাইন আহমদ মাদানি (রহ.) এর খলিফা, আল্লামা শায়খ লুৎফুর রহমান বর্ণভীর (রহ.) এর দোয়ার ফসল শেখবাড়ি জামিয়া।


একুশে সংবাদ/এ/আ

ধর্মচিন্তা বিভাগের আরো খবর