সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জাতিসংঘে স্থায়ী মিশনে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ পালিত

একুশে সংবাদ প্রকাশিত: ১১:০৯ এএম, ১৫ ডিসেম্বর, ২০২৩

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩’ পালিত হয়েছে।  

অনুষ্ঠানের শুরুতেশহীদদ বুদ্ধিজীবীসহ মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা পর্বে মূল বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের উপস্থায়ী প্রতিনিধি ও চার্জ দ্য অ্যাফেয়ার্স তৌফিক ইসলাম শাতিল।  

তিনি বলেন, জাতির এই বীর সন্তানেরা ১৯৭১ সালে বুদ্ধিবৃত্তিক চেতনা দিয়ে মহান মুক্তিযুদ্ধে আমাদের বিজয়ের পথ প্রশস্ত করেন। মহান মুক্তিযুদ্ধের শেষ দিনগুলোতে পাকহানাদার বাহিনী ও তাদের দোসররা যখন বুঝে গিয়েছিল যে তাদের পরাজয় নিশ্চিত, তখনই তারা পরিকল্পিতভাবে আমাদের বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।

তিনি আরো বলেন, শহীদ বুদ্ধিজীবীদের হারানোর শোককে শক্তিতে রূপান্তর করে একটি জ্ঞাননির্ভর সমাজ গঠনের মাধ্যমে যদি আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ-উন্নত-সোনার বাংলাদেশ বিনির্মাণ করতে পারি, তবেই তাঁদের আত্মত্যাগ সার্থক হবে।  

আলোচনা অনুষ্ঠানে মিশনের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানটি পরিচালনা করেন মিশনের দূতালয় প্রধান ফাহমিদ ফারহান।

একুশে সংবাদ/এসআর

প্রবাস বিভাগের আরো খবর