সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৩০ পিএম, ১৬ ডিসেম্বর, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন ঠেকাতে আন্দোলনে থাকা বিএনপির নেতাকর্মীরা ১ মাস ২০ দিন পর রাজধানীর নয়াপল্টনে জড়ো হচ্ছেন।

দলের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ শনিবার দুপুর ১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামন থেকে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপির আয়োজনে বিজয় র‌্যালি শুরু হবে, যা শেষ হবে মগবাজারে গিয়ে।

সরেজমিনে দেখা গেছে, বিজয় দিবসের র‌্যালির প্রস্তুতি নিতে সকাল থেকেই জড়ো হতে শুরু করেন নেতাকর্মীরা; বানানো হচ্ছে অস্থায়ী মঞ্চ। গত ২৮ অক্টোবরের পর কার্যালয়ের সামনে কর্মসূচি পালন করতে পেরে উচ্ছ্বসিত নেতাকর্মীরা, যদিও বেলা সাড়ে ১১টা পর্যন্ত কার্যালয় তালাবদ্ধ।

এর আগে সকালে সাভারে স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যান বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, ড. মঈন খান, নজরুল ইসলাম খানসহ সিনিয়র নেতারা। এ সময় ‘ডাইরেক্ট অ্যাকশন স্লোগান’ দিয়ে শোডাউন দেন নেতাকর্মীরা।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ২৮ অক্টোবর মহাসমাবেশকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতা হয়। গ্রেফতার হন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ ২২ নেতা। এরপর ১১ দফায় ২২ দিন অবরোধ ও ৪ দিন হরতাল পালন করে বিএনপি ও সমমনা দলগুলো। এই সময় দলের কোনো নেতাকর্মীকে কার্যালয়ের সামনে আসতে দেখা যায়নি।

আন্দোলনের মধ্যেই গত ১৫ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি হয় ৬ থেকে ১৫ ডিসেম্বর।

এ ছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

 


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

রাজনীতি বিভাগের আরো খবর