সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ডলারসহ সব সংকটের জন্য বিদেশিরা দায়ী: তৌফিক-ই-ইলাহী

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৫২ পিএম, ৯ মে, ২০২৪

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, বাংলাদেশের সামনে বর্তমানে যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে, তার কোনোটাই আমাদের সৃষ্ট নয়। ডলার সংকট থেকে শুরু করে সব সংকটের জন্য বিদেশিরা দায়ী।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর পেট্রো সেন্টারে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) আয়োজিত সেমিনারে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, পশ্চিমারা যুদ্ধবিগ্রহ শুরু করে এখন এসে বুদ্ধি দিচ্ছেন কীভাবে অর্থনীতি চালাতে হবে। ওয়াশিংটন থেকে এসে বুদ্ধি দেয়, অনেক সময় গ্রহণ করতে হয়। সাংবাদিকদের প্রতি অনুরোধ তারা যেন প্রকৃত কারণ তুলে ধরেন।

জিএসবির মহাপরিচালক তাহমিনা ইয়াসমিনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, আজকে বিশ্বে যারা উন্নত হয়েছে সবাই খনিজ সম্পদের ওপর নির্ভর করে। আমাদের যতটুকু সম্পদ রয়েছে তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। বিজ্ঞানীরা অনেকে নীরবে কাজ করেন, কিন্তু সেগুলো পরে আর আমাদের পর্যন্ত সেভাবে আসে না। আপনারা রিপোর্ট করে নিয়ে বসে থাকেন। কিছু রিপোর্ট প্রকাশ করে দেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, অনেক সময় গেছে এখন আর বসে থাকার সুযোগ নেই। দেশের খনিজ সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। জিএসবিকে আরও আধুনিক ও শক্তিশালী করতে হবে।

 

একুশে সংবাদ/এ.টি/সা.আ

জাতীয় বিভাগের আরো খবর