সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ডর্টমুন্ড ছাড়ছেন রেয়াস

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:১০ পিএম, ৪ মে, ২০২৪

মৌসুমের শেষে ১২ বছরের সম্পর্কের অবসান ঘটিয়ে বরুসিয়া ডর্টমুন্ড ছাড়ার ঘোষনা দিয়েছেন অভিজ্ঞ মার্কো রেয়াস, ক্লাব সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। উভয় পক্ষের পারষ্পরিক সমঝোতার ভিত্তিতে রেয়াস আর চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন। ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড যদিও ডর্টমুন্ড ছাড়ার পরও অবসর নয়, বরং খেলা চালিয়ে যাবার আগ্রহের কথা জানিয়েছেন।

ডর্টমুন্ডে জন্ম নেয়া রেয়াস এক ভিডিও বার্তায় বলেছেন, ‘এই ক্লাবের হয়ে আমি আমার জীবনের অর্ধেকটাই উৎস্বর্গ করেছি। এখানে থেকে উত্থান-পতনের অনেক অভিজ্ঞতা সঞ্চয় হয়েছে। কিন্তু আমি মনে করি এক্ষেত্রে  ভালর পাল্লাই বেশী। ক্লাব এবং আমার পক্ষ থেকে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত হয়েছে। এই ক্লাব আমাকে সত্যিকার অর্থেই গর্বিত করেছে। আমি পুরো ক্লাবের কাছে কৃতজ্ঞ। এতগুলো বছর তারা আমাকে সর্বোচ্চ পর্যায়ে ফুটবল খেলতে সুযোগ করে দিয়েছে।’

ডর্টমুন্ড  জুনিয়র দল থেকে রেয়াস মূল দলে সুযোগ পান। ডর্টমুন্ডের হয়ে তিনি দুটি জার্মান কাপ শিরোপা জিতলেও কখনই বুন্দেসলিগা শিরোপা জিততে পারেননি। গত মৌসুমে ডর্টমুন্ড শিরোপার প্রায় কাছাকাছি চলে গিয়েছিল। কিন্তু শেষ দিন মেইঞ্জের সাথে ঘরের মাঠে ডর্টমুন্ড ২-২ গোলে ড্র করায় বায়ার্ন মিউনিখের টানা ১১ তম শিরোপা নিশ্চিত হয়েছিল।

এবার বায়ার্নের আধিপত্য খর্ব করে বায়ার লেভারকুসেন প্রথমবারের মত বুন্দেসলিগা শিরোপা জয় করেছে। রেয়াসের দল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় থেকে আর মাত্র দুই ম্যাচ দুরে রয়েছে। গত বুধবার সেমিফাইনালে প্রথম লেগে পিসেজিকে ১-০ গোলে পরাজিত করেছে ডর্টমুন্ড। ম্যাচটিতে বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন রেয়াস। আগামী সপ্তাহে প্যারিসে দ্বিতীয় লেগের ম্যাচে জয় কিংবা ড্র ওয়েম্বলিতে ফাইনাল নিশ্চিত হবে। এর আগে ২০১৩ সালে বায়ার্নের বিপক্ষে ফাইনালে ২-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে রেয়াস মূল দলে খেলেছিলেন।

রেয়াস বলেছেন, ‘আমরা ওয়েম্বলিতে যেতে চাই, ডর্টমুন্ডের জন্য শিরোপা জিততে চাই। এ কারনেই আমরা সিদ্ধান্ত নিতে সহজ হয়েছে। বড় ঐ দিনটির দিকে আমরা সবাই তাকিয়ে আছি।’

সব মিলিয়ে রেয়াস ডর্টমুন্ডের হয়ে ২১ বছর কাটিয়েছেন। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত দলের অধিনায়ক ছিলেন। দুইবারের জার্মানীর বর্ষসেরা খেলোয়াড় তার প্রজন্মের অন্যতম সেরা স্ট্রাইকার হিসেবে বিবেচিত হয়েছেন। কিন্তু ইনজুরির কারনে ২০১৪ সালের বিশ^কাপ জয়ী দলে খেলতে পারেননি। জার্মানীর হয়ে ৪৮ ম্যাচে করেছেন ১৫ গোল।

ডর্টমুন্ডে থাকাকালীন  ইউরোপের অনেক শীর্ষ ক্লাবের প্রস্তাব পেয়েও তাতে সাড়া দেননি রেয়াস। ডর্টমুন্ডের এক বিবৃবিতে বলা হয়েছে এক বিশেষ যুগের অবসান হতে যাচ্ছে। ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক হ্যান্স-জোয়াকিম ওয়াজ রেয়াসকে ক্লাবের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে আখ্যায়িত করে তার ভবিষ্যতের প্রতি শুভকামনা জানিয়েছেন।


একুশে সংবাদ/এস কে    

জাতীয় বিভাগের আরো খবর