সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আবুল মাল আবদুল মুহিতের ২য় মৃত্যুবার্ষিকী

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:০০ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪

সাবেক অর্থমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিতের ২য় মৃত্যুবার্ষিকী ৩০ এপ্রিল। তিনি ২০২২ সালের এই দিনে ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
এ উপলক্ষে সিলেট ও ঢাকায় নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। সিলেটে মুহিতের পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া দিনে মরহুমের কবরে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ, ফাতিহা পাঠ ও কবর জিয়ারত করা হয়।
আবুল মাল আবদুল মুহিত ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে উচ্চতর ডিগ্রী নেওয়া আবদুল মুহিত বরাবরই একজন মেধাবী মানুষ ছিলেন। 
মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের জুনে পাকিস্তানের পক্ষ ত্যাগ করেন। ওই সময় তিনি বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রদর্শন করেন এবং যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

স্বাধীনতাযুদ্ধে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে সরকার তাকে ২০১৬ সালে স্বাধীনতা পদকে ভূষিত করে। মুক্তিযুদ্ধ, জনপ্রশাসন, অর্থনীতি ও রাজনৈতিক বিষয়ে মুহিত বই লিখেছেন ৪০টি। অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত ১২টি বাজেট উপস্থাপন করেছেন- যার ১০টি আওয়ামী লীগ সরকার আমলের।
২০১১ সালে আওয়ামী লীগের যোগদানের পরের বছর দলটির উপদেষ্টা পরিষদের সদস্য নিযুক্ত হন। নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হলে শেখ হাসিনা সরকারের অর্থমন্ত্রী হন তিনি। ২০১৪ সালে দ্বিতীয়বারের মতো তিনি জাতীায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী নিযুক্ত হন। ২০১৮ সালের নির্বাচনে অংশ নেননি তিনি, এর আগে তিনি স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন।

একুশে সংবাদ/বা.স./ এসএডি
 

জাতীয় বিভাগের আরো খবর