সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উপজেলা নির্বাচনে বিজিবি মোতায়েন থাকবে: ইসি সচিব

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪

আসন্ন উপজেলা নির্বাচনে ভোট সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করতে প্রতি উপজেলায় দুই থেকে চার প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য ও ইউনিয়ন প্রতি একজন করে ম্যাজিস্ট্রেটও নিয়োগ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে নির্বাচন ভবনে মাঠ প্রশাসনের সঙ্গে ইসির আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, প্রত্যেকেই নিজ নিজ জেলায় কী সমস্যা আছে তা বলেছেন। নির্বাচনে পার্বত্য জেলায় হেলিকপ্টার দেয়া হয়, সেখানে তিন দিনের পরিবর্তে পাঁচ দিনের সম্মানী ভাতা বাড়িয়ে দেয়ার জন্য আলোচনা হয়। কমিশন সেটিতে সম্মত হয়েছে।

উপজেলা পরিষদ নির্বাচনে এমপি-মন্ত্রীদের প্রভাব নিয়ে ইসি সচিব বলেন, আচরণবিধি যাতে সবাই যথাযথভাবে প্রতিপালন করেন, সে বিষয়ে ব্যবস্থা নিতে বৈঠকে অনেকে অনুরোধ করেছেন। এ নিয়ে কমিশনও আশ্বস্ত করেছে।

তিনি আরও বলেন, স্থানীয় নির্বাচনে যেহেতু প্রার্থীর সংখ্যা বেশি থাকে, সেখানে প্রতিযোগিতাটা বেশি হবে। এজন্য তারা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়িয়ে দেয়ার জন্য বলেছেন। সহিংসতার আশঙ্কা করেননি। গোয়েন্দা রিপোর্টে সেটি থাকে। কোথাও কোনো পরিস্থিতির সৃষ্টি হলে সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ইসি সচিব বলেন, পুলিশ সুপার ও জেলা প্রশাসকরা জানিয়েছেন, ভোটের দিন সকালে ব্যালট গেলে অতিরিক্ত বাজেটের প্রয়োজন হবে। কমিশন সেটি বিবেচনা করবে বলে আশ্বস্ত করেছে। মূলত মাঠ প্রশাসন যাতে সমন্বয়ের মাধ্যমে সুষ্ঠু-সুন্দর নির্বাচন উপহার দেয়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর