সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

অনুমতি পেলে ঈদের আগেই গরু আমদানি সম্ভব

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৩২ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪

অনুমতি মিললে পবিত্র ঈদুল আজহার আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে এক মতবিনিময় সভায়এ কথা জানান তিনি।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ঢাকায় ব্রাজিলের ভিসা সেন্টার খোলার ব্যাপারে কাজ চলছে। আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে দৃশ্যমান হতে পারে ভিসা সেন্টার।

জি টোয়েন্টি সামিটের আগে আগামী জুলাইয়ের ২৪ থেকে ২৮ তারিখের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপাক্ষিক সফরে ব্রাজিলে যেতে পারেন বলে জানান রাষ্ট্রদূত দিয়াস ফেরেস। তিনি বলেন, বাংলাদেশের সাথে স্পোর্টস সহায়তা বাড়াতে কাজ চলছে। এরইমধ্যে দুই দেশের মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সহায়তা বৃদ্ধি ব্রাজিলের মূল লক্ষ্য বলে জানান দিয়াস ফেরেস। তিনি বলেন, ফার্মাসিটিউক্যালস, তুলা কিংবা পোল্ট্রির কাঁচামাল সরবরাহ চললেও আরও খাত বাড়াতে আলোচনা চলছে। এখনও কোনো বিনিয়োগকারী বাংলাদেশে না আসলেও শিগগিরই এখানে বিনিয়োগের সম্ভাবনা আছে। বিশেষ করে পোশাক খাত ও প্রযুক্তি খাতে এই সম্ভাবনা রয়েছে।

রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান প্রত্যাবাসন বলে উল্লেখ করে ব্রাজিলের রাষ্ট্রদূত। তিনি বলেন, বিশ্বে এখন অনেক সমস্যা থাকলেও রোহিঙ্গা সমস্যাকে হারিয়ে যেতে দেওয়া যাবে না। আন্তর্জাতিক আইনকে মেনেই ব্রাজিল চলবে। ফলে আইপিএস কিংবা বিআরআই নিয়ে আপাতত ভাবনা নেই ব্রাজিলের।

 

একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর