সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইসরায়েলে ইরানের হামলায় বাংলাদেশের প্রতিক্রিয়া

একুশে সংবাদ প্রকাশিত: ১০:০৮ পিএম, ১৪ এপ্রিল, ২০২৪

সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে দেশটি। দুদেশের মধ্যে চলমান সংঘাতের ইস্যুতে প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ।

রোববার (১৪ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ যুদ্ধ-বিগ্রহ বন্ধে দায়িত্বশীল রাষ্ট্রগুলোকে ভূমিকা রাখার আহ্বান জানান।

সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অ্যান্টিগুয়া ও বার্বুডার পররাষ্ট্রমন্ত্রী চিট গ্রিনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘বাংলাদেশের বিষয়টি একেবারে পরিষ্কার। আমরা যেকোনো যুদ্ধের বিরুদ্ধে। আমরা চাই পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠিত হোক, সব যুদ্ধ বন্ধ হোক।’

তিনি বলেন, গাজায় যে নির্বিচারে নারী ও শিশু, সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে, মানবতার বিরুদ্ধে অপরাধ হচ্ছে, সেটি অবিলম্বে বন্ধ হোক সেটিও আমরা চাই।

ইসরায়েল-ইরান সংঘাতের প্রসঙ্গ টেনে হাছান মাহমুদ বলেন, ‘ইসরায়েল সিরিয়ায় ইরানি দূতাবাসে আক্রমণ করার প্রেক্ষিতেই ইরান এই আক্রমণ করার সুযোগ পেয়েছে। আমরা আশা করি, দায়িত্বশীল রাষ্ট্রগুলো যুদ্ধ-বিগ্রহ বন্ধে ভূমিকা রাখবে।’

উল্লেখ্য, স্থানীয় সময় শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকেও হামলা চালানো হয়।

ইসরায়েল বলছে, তিনশর বেশি ড্রোন, ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ দাবি করেছে, ইরানের বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ও ড্রোন প্রতিহত করা হয়েছে। ইসরায়েলি ভূখণ্ড অতিক্রম করার আগেই এই অঞ্চলের কৌশলগত মিত্রদের সঙ্গে নিয়ে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে সেগুলো ঠেকিয়ে দেয়া হয়।

তবে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে কয়েকটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন আঘাত হেনেছে জানিয়ে আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, এতে সামান্য অবকাঠামোগত ক্ষতি হয়েছে। এছাড়া হামলায় একজন আহত হয়েছেন।

 

একুশে সংবাদ/এ.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর