সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

এনআইডি জালিয়াতি করে সম্পদের পাহাড়, গ্রেফতার ৪

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ৬ এপ্রিল, ২০২৪

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতি করে ব্যাংক থেকে ঋণ নিয়ে অর্থ আত্মসাৎ চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। রংপুর নির্বাচন কমিশন অফিসের আউটসোর্স করা এক কর্মী এ কাজে জড়িত ছিলেন।

শনিবার (৬ এপ্রিল) এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ।

গোয়েন্দা বিভাগের এ কর্মকর্তা জানান, এনআইডি ব্যবহার করে ব্যাংক থেকে ঋণ নিয়ে জয়নাল আবেদীন ইদ্রিস নামে এক ব্যক্তি গড়েছেন সম্পদের পাহাড়।

হারুন অর রশিদ জানান, জয়নাল আবেদীন ইদ্রিস ব্যক্তি একজন হলেও তার জাতীয় পরিচয়পত্র ১০টি। নিজেকে ৭টি কোম্পানির মালিক পরিচয় দিতেন তিনি। উদ্দেশ্য ছিল আরও ৩০ কোটি টাকা ঋন পেলে পরিবার নিয়ে পালিয়ে যাবেন দেশের বাইরে। সেজন্য তৈরি ছিল একাধিক পাসপোর্ট। তবে শেষ রক্ষা হয়নি।

তিনি বলেন, রংপুরের নির্বাচন কমিশন অফিসের আউটসোর্সিংয়ের কাজ করা পল্লব দাস নামে এক কর্মীর মাধ্যমে এমন জাতীয় পরিচয়পত্র তৈরি করতেন ইদ্রিস। পল্লব এবং ইদ্রিসসহ মোট ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে ঋণ করে কেনা ফ্ল্যাটের দলিলও জব্দ করা হয়েছে।

ডিবির এ কর্মকর্তা বলেন, মেঘনা ব্যাংকের সন্দেহ থেকেই বাংলাদেশ ব্যাংকের কাছে যাচাই করার আবেদন থেকেই বেরিয়ে আসে তথ্য। আসামিদের জিজ্ঞাসাবাদ করে এমন আরও এনআইডি কার্ড আছে কিনা সেটা খতিয়ে দেখা হবে।


 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর